সেন্ট্রাল হসপিটালের দুই চিকিৎসক গ্রেপ্তার, দায় স্বীকার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:০৫ অপরাহ্ণ, জুন ১৫, ২০২৩

রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হসপিটালে চিকিৎসায় অবহেলায় নবজাতকের মৃত্যু ও মা মৃত্যুঝুঁকিতে পড়ার অভিযোগে দুই চিকিৎসককে গ্রেপ্তার করেছে পুলিশ। ভুল চিকিৎসা নবজাতকের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় ডা. শাহজাদী ও ডা. মুনা নামের দুই চিকিৎসক দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

বৃহস্পতিবার (১৫ জুন) তাদের আদালতে হাজির করে পুলিশ। এরপর তারা স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হলে তা রেকর্ড করার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারহা দিবা ছন্দা আসামি মুনার ও ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আফনান সুমি আসামি শাহজাদীর জবানবন্দি রেকর্ড করেন।

গ্রেপ্তাররা হলেন, ডা. শাহজাদী ও ডা. মুন্না।

ওসি মো. পারভেজ ইসলাম জানান, এ ঘটনায় বুধবার ধানমন্ডি থানায় ‘অবহেলাজনিত মৃত্যু’র একটি মামলা হয়েছে। মামলায় মোট ৫ জনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া কয়েকজন ‘অজ্ঞাত’ আসামিও উল্লেখ করা হয়েছে।

তবে মামলায় ডা. সংযুক্তা সাহাকে এজাহারভুক্ত করা হয়নি। ওসি বলেন, তিনি দেশের বাইরে ছিলেন। মামলায় তার নাম উল্লেখ করা হয়নি।

এর আগে, গতকাল বুধবার সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসা ও কর্তৃপক্ষের প্রতারণায় মাহবুবা রহমান আঁখি নামের এক প্রসূতি মৃত্যুঝুঁকিতে পড়েছেন বলে অভিযোগ করেন তার স্বামী ইয়াকুব আলী। তিনি দাবি করেন, হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় মারা গেছেন তাদের নবজাতক সন্তানও।

Nagad

এ ঘটনায় বুধবার (১৪ জুন) ধানমন্ডি থানায় মোট ছয়জনের নামোল্লেখসহ ৫-৬ জনকে অজ্ঞাত আসামি করে ‘অবহেলাজনিত মৃত্যুর’ অভিযোগ এনে মামলা করেন ইয়াকুব আলী।

জানা গেছে, গত তিন মাস ধরে সেন্ট্রাল হাসপাতালের গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সংযুক্তা সাহার অধীনে চিকিৎসা নিচ্ছিলেন মাহবুবা রহমান আঁখি। এমনকি তার শারীরিক অবস্থা স্বাভাবিক ছিল বলেও চিকিৎসক জানিয়েছিলেন। নরমাল ডেলিভারির মাধ্যমেই সন্তান প্রসব সম্ভব বলে আশ্বস্ত করেছিলেন ডা. সংযুক্তা সাহা। প্রসব ব্যথা ওঠায় গত ৯ জুন রাত ১২টা ৫০ মিনিটে সেন্ট্রাল হাসপাতালে ডা. সংযুক্তার অধীনে মাহবুবাকে ভর্তি করা হয়। তখন ডা. সংযুক্তা হাসপাতালে উপস্থিত ছিলেন না। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল, সংযুক্তা সাহা আছেন এবং ওটিতে (অপারেশন থিয়েটার) কাজ করছেন।

এদিকে, প্রসূতি মাহবুবা রহমান আঁখির ঘটনায় সোশাল মিডিয়া নানাভাবে ব্যাপক সমালোচিত হচ্ছেন চিকিৎসক অধ্যাপক ডা. সংযুক্তা সাহা। তিনি গণমাধ্যমকে বলেছেন ‘বাঁচা-মরা আল্লাহর ইচ্ছা।’ নবজাতকের মৃত্যু এবং প্রসূতির গুরুতর শারীরিক পরিস্থিতির পেছনে চিকিৎসক হিসেবে নিজের কোনো দায় দেখছেন না তিনি। অভিযোগ প্রসঙ্গে তিনি বলেছে, রোগীর পরিবার অনেক কিছুই বলতে পারে, কারণ তারা স্বজন হারিয়েছেন। কিন্তু বাঁচা-মরা তো আল্লাহর ইচ্ছা। আমরা তো ইচ্ছা করে কাউকে মেরে ফেলি না।

ডা. সংযুক্তা সাহা বলেন, চিকিৎসক হিসেবে আমরা আমাদের সর্বোচ্চটাই করে থাকি। তারপরও অনেক সময় রোগীকে বাঁচাতে পারি না, চিকিৎসক কখনোই জেনে-বুঝে রোগীকে সমস্যায় ফেলতে পারেন না।