মুক্তির পর আইনি সমস্যায় ‘আদিপুরুষ’

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, জুন ১৭, ২০২৩

ছবি- সংগৃহীত

রামায়ণের গল্পে নির্মিত সিনেমা ‘আদিপুরুষ’ ভারতজুড়ে মুক্তি পেয়েছে শুক্রবার (১৬ জুন)। সিনেমাটি মুক্তির পরেই বিপাকে পরেছেন নির্মাতারা।

হিন্দু ধর্মের অবমাননার দায়ে দিল্লি হাইকোর্টে একটি মামলা দায়ের করা হয়েছে। সেই আবেদনে জনসমক্ষে এই সিনেমা প্রদর্শন বন্ধ করার দাবি জানানো হয়েছে।

হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্ত বলেন, ‘আদিপুরুষ’-এ পৌরাণিক হিন্দু চরিত্র রাম, রাবণ, সীতা এবং হনুমানের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে। তাই অবিলম্বে কিছু ‘আপত্তিকর’ দৃশ্য ওই সিনেমাটি থেকে বাদ দিতে হবে।

পিটিশনে আরও বলা হয়েছে, “এই সিনেমাতে ধর্মীয় চরিত্রদের যে ভাবে চিত্রায়িত করা হয়েছে তা অসঙ্গত। বাল্মীকির রামায়ণে যা ছিল তার সম্পূর্ণ বিপরীত। এতে হিন্দুদের ভাবাবেগে আঘাত করা হয়েছে। বিষয়টি নজরে আসুক এবং উপযুক্ত পদক্ষেপ করা হোক।”

এবার ‘আদিপুরুষ’ সিনেমাটির বিরুদ্ধে সরব হয়েছেন বলিউড তারকা কঙ্গনা রানাওয়াত। ইঙ্গিতে রামের নামে বদনাম বন্ধ করতে বললেন।

ইনস্টাগ্রাম স্টোরিতে ‘রামায়ণ’-এর একাধিক সিনেমা প্রকাশ করেছেন অভিনেত্রী কঙ্গনা। সিনেমাগুলোতে রাম-লক্ষণ-সীতা-হনুমানকে দেখা গেছে। এর সাথে ‘হরে কৃষ্ণ হরে রাম’ সিনেমার গান ‘রাম কা নাম বদনাম না করো’জুড়ে দিয়েছেন।

Nagad

স্টোরিতে কারও নাম উল্লেখ না করলেও কঙ্গনা যে ‘আদিপুরুষ’-কেই যে নিশানা করেছেন, তা বোঝার আর বাকি নেই। ফলে অনেকেই সমর্থন করেছেন কঙ্গনাকে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, মুক্তির আগেও ‘আদিপুরুষ’-এর ঝলক দেখে তথ্যবিকৃতির অভিযোগ তুলেছিলেন ক্ষমতাসীন বিজেপি নেতারা। যদিও প্রভাস, কৃতি স্যানন ও সইফ আলি খান অভিনীত ‘আদিপুরুষ’ ভারতীয় সেন্সর বোর্ড পাশ করে দিয়েছে।

গত ১৬ জুন ভারতজুড়ে বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। তার পর থেকে আবারও সমালোচক, নিন্দকের চর্চার কেন্দ্রে এই সিনেমা। চরিত্রদের চেহারা নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। রাবণের ভূমিকায় সইফের সাজ মানাচ্ছে না থেকে শুরু করে প্রভাসের চেহারা রাম নয়, কর্ণের মতো- এসব কিছুই আলোচনায় উঠে এসেছে।

কিন্তু সিনেমা মুক্তির পর নতুন করে টিপ্পনী কাটলেন চলচ্চিত্র নির্মাতা রামানন্দ সাগরের পুত্র প্রেম সাগর। তার মতে, “ওম রাউত ‘আদিপুরুষ’ দিয়ে মার্ভেল দুনিয়া গড়তে চাইছেন।”

সারাদিন/১৭ জুন/এমবি