ভারতে তীব্র দাবদাহে কমপক্ষে ৩৪ জনের মৃত্যু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, জুন ১৭, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশে তীব্র দাবদাহে কমপক্ষে ৩৪ জনের মৃত্যু হয়েছে। প্রচণ্ড গরমের কারণে মৃত সকলের বয়সই ৬০ বছরের বেশি বলে জানা গেছে। কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

শনিবার (১৭ জুন) ভারতের সরকারি কর্মকর্তারা বলেন, ডাক্তাররা ৬০ বছরের বেশি বয়স্ক নাগরিকদের দিনের বেলায় বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছেন।

প্রচণ্ড গরমের কারণে মৃত সকলের বয়সই ৬০ বছরের বেশি। ওই ভারতীয় নাগরিকদের স্বাস্থ্যগত অবস্থা ভালো ছিল না। তীব্র দাবদাহে তাদের স্বাস্থ্যগত সমস্যা আরও বাড়ে এবং তারা মারা যান।

উত্তর প্রদেশ রাজ্যের রাজধানী লখনউ থেকে প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বালিয়া জেলায় এই হতাহতের ঘটনা ঘটেছে।

বালিয়ার চিফ মেডিকেল অফিসার জয়ন্ত কুমার জানান, গত বৃহস্পতিবার (১৫ জুন) ২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং শুক্রবার (১৬ জুন) আরও ১১ জনের মৃত্যু হয়েছে।

শনিবার (১৭ জুন) অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সি’কে জয়ন্ত কুমার বলেন, সকল ব্যক্তিই কিছু অসুস্থতায় ভুগছিলেন এবং প্রচণ্ড গরমের কারণে তাদের অবস্থা আরও খারাপ হয়েছিল। তিনি আরও বলেন, বেশিরভাগ মৃত্যুই হার্ট অ্যাটাক, ব্রেন স্ট্রোক ও ডায়রিয়ার কারণে হয়েছে।

Nagad

ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার (১৬ জুন) বালিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। এটা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ৪.৭ ডিগ্রি সেলসিয়াস (৮ ফারেনহাইট) বেশি।

সারাদিন/১৭ জুন/এমবি