জাবিতে প্রক্সির অভিযোগে রাবি ছাত্র আটক!

জাবি সংবাদদাতাজাবি সংবাদদাতা
প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, জুন ১৯, ২০২৩

ছবি- সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অন্যের হয়ে অংশ নেওয়ার (প্রক্সি) অভিযোগে এক যুবককে আটক করেছে জাবি প্রশাসন।

সোমবার (১৯ জুন) বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার চতুর্থ শিফটের পরীক্ষা চলছিল। এ সময় বিশ্ববিদ্যালয়ের স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে সোহেল রানা (২৮) নামের ওই যুবককে আটক করা হয়।

অভিযুক্ত সোহেল রানা নিজেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ছাত্র বলে দাবি করেছেন। তার বাড়ি রাজশাহীর বাগমারা উপজেলায়।

৩০ হাজার টাকার বিনিময়ে নাজমুল হক নামের এক ছাত্রের হয়ে ‘বি’ ইউনিট এবং গতকালের ‘সি’ ইউনিটেও পরীক্ষা দিয়েছেন বলে জানা গেছে।

সোহেল রানা বলেন, “আমি এর আগে কখনো কোথাও প্রক্সি দেইনি। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে চাকরির প্রস্তুতি নিচ্ছি। ৩০ হাজার টাকার বিনিময়ে আমার এলাকার এক স্থানীয় বড় ভাই ইমরান ইমনের মাধ্যমে এখানে এসেছি। ইমরান ইমন নাজমুল হকের ফুফাতো ভাই।”

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান গণমাধ্যমকে বলেন, “ভর্তি পরীক্ষার সময় তাকে (সোহেল রানা) সন্দেহভাজন হিসেবে আটক করা হয়। পরে তাকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি পরীক্ষায় জালিয়াতির কথা স্বীকার করেন। তাকে এখন আমাদের জিম্মায় রাখা হয়েছে, ভ্রাম্যমাণ আদালতকে জানিয়েছি। বিকেল ৫টায় তাদের আসার কথা রয়েছে। তারা এসে অপরাধের মাত্রা বিবেচনা করে অভিযুক্তকে শাস্তি দেবেন।”

Nagad

জাবি প্রক্টর আরও বলেন, “অভিযুক্ত সোহেল রানা গতকাল ‘সি’-ইউনিটেও ওই একই পরীক্ষার্রীর জন্য প্রক্সি দেওয়ার কথা স্বীকার করেছে। আমরা ইতিমধ্যে সেন্ট্রাল ভর্তি কমিটিকে জানিয়ে ‘সি’-ইউনিটের উত্তরপত্রটা বাতিল করে দিয়েছি।”

সারাদিন/১৯ জুন/এমবি