ইউরো বাছাইপর্বে টানা চার জয় ফ্রান্সের

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ২:১৯ অপরাহ্ণ, জুন ২০, ২০২৩

ছবি- সংগৃহীত

২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে আবারও জয় পেয়েছে ফ্রান্স। ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পের একমাত্র গোলেই এই জয় পায় দিদিয়ের দেশমের দল। ফলে চার ম্যাচে চার জয় নিয়ে শীর্ষেই রইল ফরাসিরা।

সোমবার (১৯ জুন) রাতে ফ্রান্স স্টেডিয়ামে গ্রিসেকে ১-০ গোলে হারানোর ম্যাচে রেকর্ড গড়েন এমবাপ্পে।

গ্রিসের বিপক্ষে ইউরো বাছাইপর্বে করা গোলটি ২০২২-২৩ মৌসুমে এমবাপ্পের করা ৫৪তম গোল। এক মৌসুমে ফরাসি ফুটবলারদের মধ্যে ক্লাব এবং জাতীয় দল মিলিয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড এটিই। ৬৫ বছর ধরে এই রেকর্ডটির মালিক ছিলেন বছরের শুরুতে মারা যাওয়া কিংবদন্তি ফুটবলার জাস্ট ফন্টেইন। ১৯৯৮ সালে ৫৩ গোল করেছিলেন সাবেক ফরাসি স্ট্রাইকার।

সোমবার প্যারিসে ঘরের মাঠে সফরকারী গ্রিসের বিপক্ষে খেলতে নেমে শুরু থেকেই দাপট দেখালেও কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিল না ফ্রান্স। এমনকি ম্যাচের দ্বিতীয়ার্ধে ১০ জনের দলের সাথেও বড় ব্যবধানে জিততে পারেনি এমবাপ্পেরা। এদিন নিজেদের রক্ষণভাগ বেশ ভালোভাবেই সামাল দিয়েছে গ্রিস। এতে ম্যাচের প্রথমার্ধে লক্ষ্যভেদ করতে ব্যর্থ ছিল ফরাসিরা।

ম্যাচের ৫৫তম মিনিটে সফরকারীদের ডি-বক্সে হেড নিতে গিয়ে প্রতিপক্ষের কনস্টান্টিনোস মাভ্রোপানোসের বুটের আঘাতে গ্রিজমান ছিটকে গেলে পেনাল্টি পায় ফ্রান্স। পেনাল্টি থেকে প্রথম সুযোগে গোল করতে ব্যর্থ হন ফরাসি অধিনায়ক এমবাপ্পে। তবে পরে জানা যায়, গোল লাইন পেরিয়ে এসেছিলেন গ্রিস গোলরক্ষক। এতে আবার সুযোগ পেয়ে আর ভুল করেনি এমবাপ্পে। শেষ পর্যন্ত আর কোনও গোল না হলে ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ফরাসিরা।

কাতার বিশ্বকাপে ভাগ্য নির্ধারণী টাইব্রেকারে হোঁচট খেয়ে টানা দ্বিতীয়বার শিরোপা লাভের স্বপ্ন ধূলিসাৎ হয় ফ্রান্সের। তবে এরপর সব কটি ম্যাচেই জয়রথ ধরে রেখেছে ফরাসিরা।

Nagad

সারাদিন/২০ জুন/এমবি