আজ সেলফি দিবস

আপনি কি জানেন প্রথম সেলফি কে তুলেছিলেন?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, জুন ২১, ২০২৩

সেলফি! বর্তমান প্রজন্মের কাছে এই শব্দটা অনেক জনপ্রিয়। সোশ্যাল মিডিয়া আসার পর থেকে সেলফির কদর বেড়ে গিয়েছে কয়েকগুণ। যদিও এর আগে সেলফি বলে কিছু হয় তা জানা ছিল না অনেকেরই। তবে আজ সেলফি দিবস। যুক্তরাষ্ট্রে প্রতি বছরের ২১ জুন সেলফি দিবস- পালন করা হয়। মোবাইলের ফ্রন্ট ক্যামেরায় নিজের ছবি তুলে পোস্ট করাতেই মেতে থেকে তরুণ থেকে শুরু করে বয়স্করা-ও। আগে যারা সেলফি তুলতে লজ্জা পেতেন, আজকাল তাঁদেরকেও দেখা যায় লজ্জা লজ্জা মুখে সেলফি তুলে ফেসবুকে পোস্ট করতে।

আপনি কি জানেন প্রথম সেলফি কে তুলেছিলেন? ন্যাশনাল টুডে বলছে, প্রথম সেলফির কৃতিত্ব দেওয়া রবার্ট কর্নেলিয়াসকে। তিনি একজন মার্কিন রসায়নবিদ। কর্নেলিয়াস ১৮৩৯ সালে ফটোগ্রাফির ডাগুয়েরোটাইপ পদ্ধতি ব্যবহার করে প্রথম সেলফি তুলেছিলেন। আর এভাবে সেলফি তুলতে তাকে নাকি ১০-১৫ মিনিট স্থির হয়ে বসে থাকতে হয়েছিল।

১৮৩৯ সালে, রবার্ট কর্নেলিয়াস যে বছর তার সেলফি তোলেন সে বছরই টাইপের আগমন ঘটে, ছবি তোলার সেরা পদ্ধতি হিসেবে যা টিকে ছিল প্রায় ২০ বছর।

সেলফি নামকরণের ঘটনাও বেশ মজার। শব্দটির প্রথম ব্যবহার হয় ২০০২ সালে এক অস্ট্রেনীয় তরুণ ইন্টারনেটের একটি ফোরামে নিজের ২১তম জন্মদিনে তোলা একটি ছবি পোস্ট করে এটিকে সেলফি নাম দেন। ইনস্টাগ্রাম হ্যাশট্যাগ হিসেবে সেলফির প্রথম ব্যবহার হয় ২০১১ সালের ২৭ জানুয়ারি। এতে হয়তো ভাবতে পারেন, সেলফি নামে হালের এই হুজুগের বয়স বোধ হয় খুব বেশি নয়। তবে শুনে তাজ্জব হবেন বৈকি বিশ্বের প্রথম সেলফিটি তোলা হয়েছিল আজ থেকে প্রায় ১৮৪ বছর আগে!

১৮৮৫ সালে ফিল্ম ক্যামেরা আবিষ্কারের পর থেকে মানুষ নিজের ছবি তোলার প্রতি আকৃষ্ট হয়। মূলধারায় ডিজিটাল ফটোগ্রাফির প্রবর্তন হয় মূলত ১৯৯০ দশকে। আর ২০০০ সালের শুরুর দিকে মোবাইল ফোনের কল্যাণে মানুষের সেলফি বা স্ব-প্রতিকৃতির প্রবণতা বাড়তে থাকে। কারণ, সেলফি তুলতে আলাদা ফটোগ্রাফার লাগে না, নিজেই নিজের ছবি তোলা যায়। এরপর ২০০৫ সালের দিকে ক্যামেরা ফোন, ডিজিটাল ক্যামেরা এবং সোশ্যাল মিডিয়া মিলে অভিধানে নতুন শব্দ সৃষ্টি করে ‘সেলফি’। আর তারপর থেকে ব্যাপক জনপ্রিয় হয় সেলফি। এখন মানুষ যেখানেই যান না কেন স্মৃতি ধরে রাখতে সেলফি তোলেন।

Nagad