‘টাইটান’ নিখোঁজ: পানির নিচে ‘টুং টাং’ শব্দ শনাক্ত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৩৮ অপরাহ্ণ, জুন ২১, ২০২৩

ছবি- সংগৃহীত

আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ পর্যটকবাহী সাবমেরিন বা ডুবোজাহাজ উদ্ধারে তৎপরতা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও কানাডার অনুসন্ধানকারী দল। এ সময় পানির নিচে কিছুতে আঘাতের মতো ‘টুং টাং’ শব্দ শনাক্ত করেছে মার্কিন কোস্ট গার্ড। তবে সিএনএনের তথ্য অনুযায়ী, কখন এবং কতক্ষণ এই শব্দ স্থায়ী হয়েছিল তা স্পষ্ট নয়।

মঙ্গলবার (২০ জুন) কানাডিয়ান পি-৩ বিমান এই শব্দ শনাক্তের পরপর সেখানে ব্যাপক অভিযান শুরু করেছেন উদ্ধারকারীরা। খবর সিএনএন, বিবিসি’র।

তবে সে সময় ‘ইতিবাচক’ কোনো কিছু পাওয়া যায়নি এবং উদ্ধারকারীরা খালি হাতেই ফিরেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইটে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড এই তথ্য জানিয়েছে।

এর আগে মার্কিন কোস্টগার্ড জানিয়েছিল, ‘টাইটান’ নামে ওই যানটির পানির নিচে থাকার জন্য আর মাত্র ৩০ ঘণ্টার অক্সিজেন আছে। একটি সাবমেরিন ও সনার যন্ত্রের সাহায্যেই পানির নিচে ডুবে যাওয়া যানটি খোঁজা হচ্ছে। আর ওপরিভাগে এটা ভেসে উঠেছে কি-না তা দেখতে বিমান দিয়ে চালানো হচ্ছে তল্লাশি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নিখোঁজ ‘টাইটান সাবমার্সিবল’ নামক সাবমেরিনটিতে পাঁচজন পর্যটক ছিলেন। নিখোঁজ ওই সাবমেরিনে থাকা যাত্রীদের মধ্যে রয়েছেন ৫৮ বছর বয়সী ব্রিটিশ ধনকুবের ব্যবসায়ী এবং অভিযাত্রী হ্যামিশ হার্ডিং, পাকিস্তানি ব্যবসায়ী শাহজাদা দাউদ এবং তার ছেলে সুলেমান। এছাড়া ফরাসি অভিযাত্রী পল-হেনরি নার্গেওলে এবং ওশেনগেটের প্রধান নির্বাহী স্টকটন রাশও ডুবোযানটিতে ছিলেন বলে জানা যাচ্ছে।

চলতি সপ্তাহেই সামাজিক মাধ্যমে দেওয়া একটি পোস্টে মি. হার্ডিং জানান, অবশেষে তিনি টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাচ্ছেন। সেই সাথে তিনি এও জানান, গত ৪০ বছরের মধ্যে নিউফাউন্ডল্যান্ডে চরম শীতের কারণে হয়তো টাইটানিকের ভগ্নাবশেষের কাছে এটাই এই বছরের প্রথম এবং একমাত্র মনুষ্যবাহী অভিযান হতে যাচ্ছে।

Nagad

আরেকটি পোস্টে তিনি লিখেছিলেন, “চরম আবহাওয়ার মাঝখানে একটা সুযোগ পাওয়া গেছে এবং আমরা আগামীকাল সাগরে ডুব দিতে পারি।”

যেসব সরকারি সংস্থা এবং প্রতিষ্ঠান এই উদ্ধার অভিযানে সহায়তা করছে, তাদের ধন্যবাদ জানিয়েছে ওশেনগেট। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এই বছরে একটি অভিযান চলছে আর সামনের বছর আরও দুটি অভিযান হওয়ার কথা রয়েছে।

সারাদিন/২১ জুন/এমবি