বাংলাদেশের শিরোপা হাতছাড়া

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৩০ অপরাহ্ণ, জুন ২১, ২০২৩

পাকিস্তানকে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের ফাইনাল উঠেছিল বাংলাদেশ। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় চ্যাম্পিয়ন হতে পারলো না বাংলাদেশের মেয়েরা। লতা মন্ডলদের ৩১ রানের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হলো ভারতীয় নারীরা।

বুধবার (২১ জুন) হংকংয়ের টিন কং রোড রিক্রেয়েশন গ্রাউন্ডে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ভারত ‘এ’ দলের সংগ্রহ দাঁড়ায় ১২৭ রান।

জবাবে দিতে নেমে ১৯.২ ওভারে সব উইকেট হারিয়ে ৯৬ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ ‘এ’ দল। ৩১ রানের জয়ে ইমার্জিং এশিয়া কাপের শিরোপা নিজেদের করে নিয়েছে ভারত।

১২৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতের বোলারদের তোপের মুখে পড়ে সাথি-দিলারারা। নিয়মিত বিরতিতে সাজঘরে ফিরতে থাকেন। দলীয় সংগ্রহ ৫০ পার হওয়ার আগেই বাংলাদেশ হারিয়ে বসে ৫ উইকেট। সাথে প্রয়োজনীয় রান রেট থেকে পিছিয়ে যেতে থাকে ক্রমেই। শেষ পর্যন্ত ১৯.২ ওভারে ৯৬ রানেই অলআউট হয়ে যায় লতা মণ্ডল-মুর্শিদারা।

ব্যাট হাতে বাংলাদেশের অলরাউন্ডার নাহিদা আক্তার সর্বোচ্চ ১৭ রান করে অপরাজিত থাকেন। এছাড়া শবনম মোস্তারি ১৬ এবং সাথী রাণী করেন ১৩ রান। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেনি। অতিরিক্ত খাত থেকে ১৬ রান না আসলে বাংলাদেশের স্কোর আরও খারাপ হতে পারতো।

এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এবারই প্রথম নারীদের ইমার্জিং এশিয়া কাপ ক্রিকেট আয়োজন করে। প্রথম আসরেই চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি ছিল বাংলাদেশের নারীদের সামনে। কিন্তু পারলো না তারা।

Nagad

সংক্ষিপ্ত স্কোর:
ভারত নারী ‘এ’ দল: ২০ ওভারে ১২৭/৭।
(সেহরাওয়াত ১৩, ছেত্রি ২২, ভ্রিন্দা ৩৬, তৃষা ৪, কনিকা ৩০*, সৌমিয়া ৩, শ্রেয়াঙ্কা ০, কাশভি ২, তিতাস ৮*; মারুফা ৪-০-৩৬-০, সানজিদা ৪-০-২৬-১, নাহিদা ৪-০-১৩-২, সুলতানা ৪-০-৩০-২, রাবেয়া ৪-০-১৪-১)।

বাংলাদেশ নারী ‘এ’ দল: ১৯.২ ওভারে ৯৬।
(সাথি ১৩, দিলারা ৫, সোবহানা ১৬, লতা ৪, মুর্শিয়া ১, স্বর্ণা ৯, নাহিদা ১৭*, রাবেয়া ৬, সুলতানা ৪, মারুফা ৩, সানজিদা ২; তিতাস ২.২-০-১৪-১, মান্নাত ৪-০-২০-৩, কাশভি ১-০-৫-০-, শ্রেয়াঙ্কা ৪-০-১৩-৪, পারশাভি ৪-০-২০-২, কনিকা ৪-০-২৩-২)।

ফল: ভারত নারী ‘এ’ দল ৩১ রানে জয়ী।

প্লেয়ার অব দা ম্যাচ: কনিকা আহুজা।

প্লেয়ার অব দা টুর্নামেন্ট: শ্রেয়াঙ্কা পাতিল।

সারাদিন/২১ জুন/এমবি