আইসিসি র‍্যাঙ্কিংয়ে বড় ধরণের পরিবর্তন

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, জুন ২২, ২০২৩

ছবি- সংগৃহীত

অ্যাশেজের রোমাঞ্চকর প্রথম টেস্টের পর আইসিসি র‍্যাঙ্কিংয়ে বড় ধরণের পরিবর্তন এসেছে। সেখানে ব্যাটারদের তালিকায়, বিশেষত টেস্ট ব্যাটারদের তালিকায় প্রথম পাঁচে এসেছে বিশাল বদল।

বুধবার (২১ জুন) আইসিসি তাদের র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে। টেস্টের এক নম্বর ব্যাটার থেকে ছ’মাস পর নেমে গেছেন অস্ট্রেলিয়ান ব্যাটার মার্নাস লাবুশেন। এক নম্বর জায়গা এখন ইংল্যান্ডের ব্যাটার জো রুটের দখলে। এজবাস্টনে ইংল্যান্ড হারলেও রুট ছিলেন আপন আলোয় উজ্জ্বল। অপরাজিত ১১৮ ও ৪৬ রানের দুটো ইনিংস খেলেন তিনি।

প্রথম ইনিংসের সেঞ্চুরিটা টেস্ট ক্রিকেটে তার ৩০তম। এতেই এক লাফে পাঁচ ধাপ এগিয়ে শীর্ষে উঠে এসেছেন রুট। তার রেটিং পয়েন্ট ৮৮৭। ৮৮৩ পয়েন্ট নিয়ে দুইেয় আছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন। লাবুশেন নেমেছেন তিন নম্বরে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করা অসি ব্যাটার ট্রাভিস হেড এক ধাপ নেমে আছেন চতুর্থ স্থানে। পাঁচ নম্বর থেকে বাবর আজমের কোনো নড়চড় হয়নি। তবে ব্যাটিং ব্যর্থতায় চার ধাপ নেমে দুই থেকে ছয়ে নেমেছেন স্টিভেন স্মিথ। অসিদের এজবাস্টন টেস্ট জয়ের মূল নায়ক উসমান খাজা দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন সাত নম্বরে। যথাক্রমে সেরা দশের বাকি তিন ব্যাটার হলেন- ড্যারিল মিশেল, দিমুথ করানুরত্নে ও ঋষভ পন্থ।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৮৬০ পয়েন্ট নিয়ে সবার উপরে যথারীতি রবিচন্দ্রন অশ্বিন। দুইয়ে আছেন জেমস অ্যান্ডারসন। এক ধাপ এগিয়ে তিনে উঠে এসেছেন কাগিসো রাবাদা। তবে, অসি অধিনায়ক প্যাট কামিন্স একধাপ নেমে আছেন চারে।

অন্যদিকে, ইংলিশ পেসার ওলি রবিনসন ও অসি স্পিনার নাথন লায়ন একধাপ করে ওপরে উঠে আছেন যথাক্রমে পাঁচ ও ছয় নম্বরে। যথাক্রমে সেরা দশের বাকি চার বোলার হলেন- শাহিন আফ্রিদি, জাসপ্রিত বুমরাহ, রবীন্দ্র জাদেজা ও স্টুয়ার্ট ব্রড। সূত্র-এনটিভি

Nagad

সারাদিন/২২ জুন/এমবি