‘কাঁচা মরিচে ঠাডা পড়েছে’, কেজি ৪০০ টাকা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, জুন ২৬, ২০২৩

ছবি- সংগৃহীত

হু হু করে বাড়ছে কাঁচা মরিচের দাম। রাজধানীর বাজারগুলোতে এখন কাঁচা মরিচের দাম কেজি প্রতি ৪০০ টাকা ছুঁইছুঁই। সোমবার (২৬ জুন) সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, এক পোয়া (২৫০ গ্রাম) কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১০০ টাকায়। আর এক কেজি কিনলে দাম রাখা হচ্ছে ৩৬০ থেকে ৪০০ টাকা। যা একদিন আগেই (রোববার) কাঁচা মরিচের কেজি ছিলো ৩০০ টাকা।

হুট করে কাঁচা মরিচের এমন অস্বাভাবিক দাম বাড়ার কারণ বলতে পারছেন না অধিকাংশ খুচরা ব্যবসায়ী। কেউ কেউ অভিযোগ করছেন, কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানো হচ্ছে।

ব্যবসায়ীরা বলছেন, সরকার কাঁচা মরিচ আমদানির অনুমতি দিলেও ঈদের আগে দাম কমার সম্ভাবনা নেই। কারণ আমদানি করা কাঁচা মরিচ দেশে আসতে সময় লাগবে।

রামপুরার ব্যবসায়ী মো: মিলন গণমাধ্যমকে বলেন, গতকাল এক পোয়া কাঁচা মরিচ ৮০ টাকা বিক্রি করেছি। আজ (২৬ জুন) আড়তে দাম আরও বেড়ে গেছে। যে দামে কিনতে হচ্ছে তাতে ১০০ টাকার কম পোয়া বিক্রির উপায় নেই।

খিলগাঁও বাজারের ব্যবসায়ী আমিনুল গণমাধ্যমকে বলেন, এক পোয়া কাঁচা মরিচ ১০০ টাকা। এক কেজি নিলেও ৪০০ টাকা। ৪০০ টাকার নিচে কাঁচা মরিচের কেজি বিক্রি করা সম্ভব না।

মালিবাগের ব্যবসায়ী মো জুয়েল গণমাধ্যমকে বলেন, কাঁচা মরিচের দাম বাড়ার পেছনে খুচরা ব্যবসায়ীদের কোনো হাত নেই। আমাদের ধারণা, বাজারে কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানো হচ্ছে। ভালোভাবে বাজার মনিটরিং করলে দাম কমে আসতে পারে।

Nagad

রামপুরা বাজারে কাঁচা মরিচের ক্রেতা সদরুল হোসাইন গণমাধ্যমকে বলেন, বাজারে কাঁচা মরিচ কিনতে এসে দাম শুনে অবাক হয়েছি। এক পোয়া কাঁচা মরিচ ১০০ টাকার কমে পাওয়া যাচ্ছে না। গতকাল (রোববার) খবর দেখলাম কাঁচা মরিচের কেজি ৩০০ টাকা। একদিনের ব্যবধানে কেজিতে আরও ১০০ টাকা বেড়ে হয়ে গেল ৪০০ টাকা।

কারওয়ান বাজারে আসা ক্রেতা খায়রুল হোসেন গণমাধ্যমকে বলেন, কাঁচা মরিচে ঠাডা পড়েছে। এক কেজি কাঁচা মরিচের দাম প্রায় ৪০০ টাকা। হঠাৎ দেশে কী এমন হয়ে গেল যে কাঁচামরিচের দাম এত হয়ে যাবে? এ সবই ব্যবসায়ীদের কারসাজি।

কারওয়ান বাজারের ব্যবসায়ী জামাল হোসেন গণমাধ্যমকে বলেন, বাজারে কাঁচা মরিচের সরবরাহ কম। দেশে পণ্যটির সংকট থাকায় সরকার আমদানির অনুমতি দিয়েছে। আমদানির কাঁচা মরিচ দেশে আসতে সময় লাগবে। ঈদের আগে কাঁচা মরিচের দাম কমার সম্ভাবনা খুব কম। তিনি বলেন, কাঁচা মরিচের দাম বাড়ার পেছনে ব্যবসায়ীদের কারসাজির কোনো সুযোগ নেই। বাজারে চাহিদার থেকে সরবরাহ কম থাকলে দাম বাড়বে এটাই স্বাভাবিক। এখন কাঁচা মরিচের যে চাহিদা তার থেকে বাজারে সরবরাহ অনেক কম। এ কারণে দাম বেড়ে গেছে।

সারাদিন/২৬ জুন/এমবি