বিপদসীমার ৩ সে.মি. ওপরে তিস্তার পানি, নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার শঙ্কা

লালমনিরহাট প্রতিনিধি:লালমনিরহাট প্রতিনিধি:
প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২৩

উজানের ঢল ও বৃষ্টিতে তিস্তা নদীর পানি ব্যারাজ পয়েন্টে আবারও বিপদসীমার ওপরে দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে তিস্তা ব্যরাজের ভাটি এলাকার চরের তীরবর্তী নিম্ন অঞ্চলে পানি প্রবেশ করছে। চরাঞ্চলের বেশকিছু রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন চরের বাসিন্দারা।

বুধবার (৫ জুলাই) সকাল ৬টায় তিস্তার পানি বিপদসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। এতে ব্যারাজের ৪৪টি গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণের চেষ্টা চালায় কর্তৃপক্ষ। তবে এই মুহূর্তে ( সকাল ৮টা) পানি কমছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বুধবার সকাল ৬টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ১৮ মিটার, যা বিপদসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ মিটার)।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার দুপুর থেকে ব্যারাজ পয়েন্টে পানি বাড়তে শুরু করে। মঙ্গলবার বেলা ৩টায় তিস্তার পানি বিপদসীমার ২৭ সেন্টিমিটার নিচ দিয়ে এবং সন্ধ্যা ৬টায় ২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা জানান, আগামী কয়েকদিন পানি বিপদসীমার কাছাকাছি থেকে ওঠানামা করবে।

Nagad

এদিকে, ধরলা নদীর পানিও বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শুনীল কুমার। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ধরলার পানি ৩০ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেয়ে ওঠানামা করছে এবং আগামী ৭২ ঘণ্টার মধ্যে পানি বিপদসীমা অতিক্রম করার পূর্বাভাস রয়েছে।