গেজেটের পর আরপিও বিল নিয়ে মতামত দিব, সব বলব: সিইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২৩

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী বিল পাস হওয়া নিয়ে এখনই কোনও মন্তব্য করতে রাজি নন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, আরপিও সংশোধনী বিলটি এখনও আইনে পরিণত হয়নি। এটা বিল আকারে অনুমোদন হয়েছে। ইসির ক্ষমতা খর্ব হয়েছে, নাকি বেড়েছে গেজেট প্রকাশ হলেই মতামত দেবে কমিশন।

মঙ্গলবার (৪ জুলাই) জাতীয় সংসদে ইসির ভোট বন্ধের ক্ষমতা কমিয়ে আরপিও সংশোধনী বিলটি বিরোধী দলের সদস্যদের আপত্তির মুখে পাস হয়।

বুধবার (৫ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, যে বিলটা পাস হয়েছে আমি অপেক্ষা করছি, আইনটা হোক। এখনও আইন পাস হয়নি। বিল পাস হয়েছে। বিল ও আইন এক নয়। বিল যেটি পাস হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি যদি সম্মতি দেন, তাহলে এটি আইন আকারে গেজেট হবে। তখনই বলা সমীচীন হবে। আইন আকারে প্রকাশের পর বিস্তারিত ব্যাখ্যা করে বলব আমাদের অবস্থান।

এর আগে, ভোট বন্ধে নির্বাচন কমিশনের ক্ষমতা কমিয়ে বুধবার (৪ জুলাই) গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধনী বিল জাতীয় সংসদে পাস হয়েছে।

প্রসঙ্গত, বর্তমান আরপিও অনুযায়ী অনিয়ম বা বিরাজমান বিভিন্ন অপকর্মের কারণে নির্বাচন কমিশন চাইলে নির্বাচনের যেকোনো পর্যায়ে ভোট বন্ধ করার ক্ষমতা রাখে। এখন সেই ক্ষমতা সীমিত করে ইসিকে শুধু ভোটের দিন সংসদীয় আসনে অনিয়মের কারণে ভোট বন্ধ করার ক্ষমতা দেওয়া হয়েছে।

Nagad

সাংবাদিকদের উদ্দেশে সিইসি বলেন, বিল সম্পর্কে আপনাদের সব প্রশ্নের উত্তর আমি দেব, আগে আইনটা হতে দিন। তার আগে এ বিষয়ে কিছু বলব না।