১২ ফিলিস্তিনির জানাজা সম্পন্ন, জেনিনে রাস্তায় রাস্তায় কান্না

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

অবরুদ্ধ পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে দখলকৃত ইসরাইলি বাহিনী হামলায় নিহত ১২ ফিলিস্তিনির জানাজা সম্পন্ন হয়েছে।

বুধবার (০৫ জুলাই) নিহতদের জানাজায় যোগ দিয়েছিল হাজার হাজার মানুষ। জেনিনের সড়কগুলোতে লাশ নিয়ে প্রদক্ষিণের সময় কান্নায় ভেঙে পড়তে দেখা গেছে শত শত নারী ও শিশুকে।

গত সোমবার (০৩ জুলাই) থেকে জেনিনের শরণার্থী ক্যাম্পে হামলা শুরু করে দখলকৃত ইসরাইলি বাহিনী। এ সময় বিমান হামলার পাশাপাশি ড্রোন হামলাও চালিয়েছে ইসরাইল। এছাড়া কয়েকশ ইসরাইলি সেনা সাঁজোয়া যান ও বুলডোজার নিয়ে পশ্চিম তীরে অভিযান চালায় ইসরাইলি বাহিনী। যা গত ২০ বছরের মধ্যে সবচেয়ে বড় ইসরাইলি অভিযান।

টানা দুই দিনের এই হামলায় ১২ ফিলিস্তিনি নিহত এবং শতাধিক মানুষ আহত হয়েছেন। এছাড়া একজন ইসরাইলি সৈন্যও মারা গেছেন। হামলায় জেনিনের অধিকাংশ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

স্থানীয় সময় বুধবার (০৫ জুলাই) সকালে শরণার্থী শিবিরের বাইরে অবস্থিত হাসপাতালের বাইরে জড়ো হতে শুরু করে ফিলিস্তিনিরা। সেখান থেকে ১২ ফিলিস্তিনির লাশ মসজিদে নিয়ে যাওয়া হয়। এ সময় জেনিনের সড়কগুলোতে তিল ধারণেরও স্থান ছিল না। রাস্তায় বিভিন্ন স্থানে জড়ো হওয়া নারীদের কান্নায় ভেঙে পড়তে দেখা গেছে।

জেনিনের মেয়র নিদাল ওবেইদি ক্ষোভ প্রকাশ করে বলেন, তার শহরকে রক্ষায় ব্যর্থ হয়েছে জাতিসংঘ। ইসরাইলের আগ্রাসনের মুখে কোনো ধরনের সহযোগিতা দিতে ব্যর্থ হয়েছে জাতিসংঘ।

Nagad

সারাদিন/০৫ জুলাই/এমবি