আরপিও সংশোধনীর গেজেট প্রকাশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৩৭ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২৩

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধনী গেজেট প্রকাশ করা হয়েছে। রোববার (৯ জুলাই) এটি গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (৪ জুলাই) বহুল আলোচিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধিত বিল পাস হয়েছে। ফলে অনিয়ম হলে শুধু নির্বাচনের দিন ভোট বন্ধ করতে পারবে নির্বাচন কমিশন (ইসি)। তবে বেসরকারি ফলাফলের পর অনিয়মের অভিযোগে পুরো আসনের ফলাফল স্থগিত বা বাতিল করতে পারবে না তারা।

এদিন জাতীয় সংসদে আইনমন্ত্রী আনিসুল হক আরপিও বিল উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিরোধী দলের বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি হয়।

যদিও বিরোধী দল দাবি করেছিল, এ সংশোধনীর মাধ্যমে নির্বাচন কমিশনের ক্ষমতা খর্ব করা হয়েছে। তবে এই দাবি নাকচ করে আইনমন্ত্রী আনিসুল হক সংসদে বলেন, নির্বাচন কমিশনের (ইসি) ক্ষমতা খর্ব করা হয়নি। বিষয়টি নিয়ে অহেতুক বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।

আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচন কমিশন আভাস দিয়েছে, আগামী ডিসেম্বরের শেষে বা জানুয়ারি মাসের শুরুতে সংসদ নির্বাচন হবে। এর আগে আরপিওতে সংশোধনী আনা হলো।

আরপিওর সংশোধনী অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তা ফলাফল ঘোষণা করার পর কোনো আসনের পুরো ফল স্থগিত বা বাতিল করতে পারবে না ইসি। যেসব ভোটকেন্দ্রে অনিয়মের অভিযোগ আসবে, শুধু সেসব (এক বা একাধিক) ভোটকেন্দ্রের ফল স্থগিত করতে পারবে। এরপর তদন্ত সাপেক্ষে ফলাফল বাতিল করে সেসব কেন্দ্রে নতুন নির্বাচন দিতে পারবে ইসি।

Nagad

প্রসঙ্গত, অনিয়মের অভিযোগে ভোট বন্ধে ইসির ক্ষমতা খর্বের প্রস্তাব করা হয় এ বিলে। নির্বাচনের আগে সরকারের এ প্রস্তাবকে মড়ার ওপর খড়ার ঘা হিসেবে অভিহিত করেন বিশ্লেষকরা।