শরিফুল-তাসকিনে দাপট দেখাচ্ছে বাংলাদেশ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২৩

ছবি- সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নেমেছে বাংলাদেশ। বাঁচা মরার ম্যাচে একাদশে তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে টাইগাররা। অন্যদিকে একটি পরিবর্তন এনেছে আফগানরা।

মঙ্গলবার (১১ জুলাই) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে টাইগারদের ফিল্ডিংয়ে পাঠালেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি।

তৃতীয় ওয়ানডেতে তরুণ পেসার শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদের বোলিংয়ে দাপট দেখাচ্ছে বাংলাদেশ। এদিন শুরুতেই আফগান শিবিরে জোড়া আঘাত করেন বাঁ-হাতি পেসার শরিফুল। এক ওভারেই তিনি তুলে নিয়েছেন আফগান টপ অর্ডারের দুই উইকেট।

শরিফুল ম্যাচের তৃতীয় ওভারেই ফিরিয়ে দেন আগের ম্যাচে সেঞ্চুরি করা ইব্রাহিম জাদরানকে। দলীয় ৩ রানে প্রথম উইকেট হারায় আফগানরা, জাদরান করেন ১ রান। এরপর একই ওভারে ফিরিয়ে দিলেন রহমত শাহকে। ক্রিজে আসা রহমতকে রানের খাতাই খুলতে দিলেন না শরিফুল। এরপর ওপেনিংয়ে নামা রহমানুল্লাহ গুরবাজকে থামালেন তাসকিন আহমেদ।

প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যে সিরিজ খুইয়েছে স্বাগতিকরা। তাই সিরিজের শেষ ম্যাচে অন্তত ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। শুধু হোয়াইটওয়াশ নয়, এই ম্যাচ হারলে র‌্যাঙ্কিংয়ে ৮ নম্বরে নেমে যাবে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের ৭ ছিল চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

টানা দুই ম্যাচ হেরে পাঁচ রেটিং পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, প্রথম দুই ম্যাচ জিতে রেটিংয়ের পাশাপাশি র‌্যাঙ্কিং বেড়েছে আফগানিস্তানের। বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৯৩, আফগানদের ৯১। শেষ ম্যাচ জিতলেই ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশকে টপকে যাবে তারা।

Nagad

হোয়াইটওয়াশ এড়ানোর দিনে তিনটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। ইনজুরির কারণে ছিটকে গেছেন এবাদত হোসেন। এছাড়া বাদ দেওয়া হয়েছে প্রথম দুই ম্যাচে খেলা অন্য দুই পেসার মোস্তাফিজুর রহমান এবং হাসান মাহমুদকে। তাদের পরিবর্তে বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং তাইজুল ইসলাম। অর্থ্যাৎ তিন পেসারের পরিবর্তে বাংলাদেশ আজ খেলবে দুই পেসার নিয়ে। তাইজুলকে দিয়ে স্পিনে শক্তি বাড়ানো হয়েছে।

এদিকে, সিরিজ নিশ্চিত হয়ে যাওয়ায় বিশ্রাম দেওয়া হয়েছে আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রশিদ খানকে। সাথে বিশ্রাম পেয়েছেন মোহাম্মদ সেলিমও। রশিদ ও সেলিমের পরিবর্তে আফগান একাদশে জায়গা পেয়েছেন আব্দুর রহমান এবং জিয়া-উর রহমান।

বাংলাদেশ একাদশ: লিটন দাস (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম।

আফগানিস্তান একাদশ: রহমানুল্লাহ গুরবাজ, ইবরাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি (অধিনায়ক), নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, আজমতউল্লাহ ওমরজাই, মুজিব-উর রহমান, ফজলহক ফারুকি, আবদুর রহমান, জিয়াউর রহমান।

সারাদিন/১১ জুলাই/এমবি