টাইগারদের বোলিং তোপে ১২৬ রানেই অলআউট আফগানরা

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২৩

বাংলাদেশের বিপক্ষে প্রথমবার ওয়ানডে সিরিজ জিতেছে আফগানিস্তান। আজ হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়ে মাঠে নামে আফগানরা। আর অন্যদিকে হোয়াইটওয়াশ এড়াতে একাদশে তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে টাইগাররা। এই ম্যাচে স্বাগতিক বোলারদের ব্যাটিং তোপে বিপর্যয়ে পড়েছে আফগানরা।

মঙ্গলবার (১১ জুলাই) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আগে ব্যাট করতে নেমে ৪৫.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১২৬ রান সংগ্রহ করে আফগানিস্তান। অর্থাৎ জয় পেতে বাংলাদেশের চাই ১২৭ রান।

এর আগে সিরিজের তৃতীয় ওয়ানডেতে শরিফুল ইসলামের গতি আর সুইংয়ে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানরা। এরপর তাসকিন আহমেদ, সাকিব আল হাসান ও তাইজুল ইসলামদের আঘাতে ১০০ রান করাও দুঃসাধ্য হয়ে দাঁড়িয়েছিল তাদের।

কিন্তু সপ্তম উইকেটে নামা আজমতউল্লাহ ওমরজাইয়ের ব্যাটে ভর করে শেষদিকে সম্মানজনক সংগ্রহ তুলে নেয় সফরকারীরা। ওমরজাই ৭১ বলে ক্যারিয়ার সেরা ৫৬ রানের ইনিংস খেলে মাঠ ছাড়েন।

প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যে সিরিজ খুইয়েছে স্বাগতিক বাংলাদেশ। তাই সিরিজের শেষ ম্যাচে অন্তত ঘুরে দাঁড়াতে চায় টাইগাররা। শুধু হোয়াইটওয়াশ নয়, এই ম্যাচ হারলে র‌্যাঙ্কিংয়ে ৮ নম্বরে নেমে যাবে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের ৭ ছিল চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

টানা দুই ম্যাচ হেরে পাঁচ রেটিং পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, প্রথম দুই ম্যাচ জিতে রেটিংয়ের পাশাপাশি র‌্যাঙ্কিং বেড়েছে আফগানিস্তানের। বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৯৩, আফগানদের ৯১। শেষ ম্যাচ জিতলেই ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশকে টপকে যাবে তারা।

Nagad

হোয়াইটওয়াশ এড়ানোর দিনে তিনটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। ইনজুরির কারণে ছিটকে গেছেন এবাদত হোসেন। এছাড়া বাদ দেওয়া হয়েছে প্রথম দুই ম্যাচে খেলা অন্য দুই পেসার মোস্তাফিজুর রহমান এবং হাসান মাহমুদকে। তাদের পরিবর্তে বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং তাইজুল ইসলাম। অর্থ্যাৎ তিন পেসারের পরিবর্তে বাংলাদেশ আজ খেলবে দুই পেসার নিয়ে। তাইজুলকে দিয়ে স্পিনে শক্তি বাড়ানো হয়েছে।

এদিকে, সিরিজ নিশ্চিত হয়ে যাওয়ায় বিশ্রাম দেওয়া হয়েছে আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রশিদ খানকে। সাথে বিশ্রাম পেয়েছেন মোহাম্মদ সেলিমও। রশিদ ও সেলিমের পরিবর্তে আফগান একাদশে জায়গা পেয়েছেন আব্দুর রহমান এবং জিয়া-উর রহমান।

বাংলাদেশ একাদশ: লিটন দাস (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম।

আফগানিস্তান একাদশ: রহমানুল্লাহ গুরবাজ, ইবরাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি (অধিনায়ক), নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, আজমতউল্লাহ ওমরজাই, মুজিব-উর রহমান, ফজলহক ফারুকি, আবদুর রহমান, জিয়াউর রহমান।

সারাদিন/১১ জুলাই/এমবি