ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২৩

ঢাকায় মার্কিন প্রতিনিধি দল। সংগৃহীত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে প্রতিনিধি দল মঙ্গলবার (১১ জুলাই) ঢাকায় এসেছে। দেশটির দক্ষিণ এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু ও ইউএসএআইডি এশিয়া ব্যুরোর উপ-সহকারী প্রশাসক অঞ্জলি কৌর প্রতিনিধি দলে রয়েছেন।

মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় চার দিনের সফরে ঢাকা পৌঁছান তারা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া নেতৃত্বাধীন প্রতিনিধিদলকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

মার্কিন প্রতিনিধি দল ঢাকা সফরকালে বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করবে। প্রতিনিধিদল আগামী ১৩ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে। একই দিনে আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গেও বৈঠক হবে।

প্রধানমন্ত্রী বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক হবে। নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক হবে মার্কিন প্রতিনিধি দলের। এছাড়া তারা আগামীকাল কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করবেন।

জানা গেছে, মার্কিন প্রতিনিধি দল ঢাকা সফরকালে গণতন্ত্র, মানবাধিকার, ন্যায্য শ্রম অনুশীলন এবং মানবিক সহযোগিতার বিষয়ে জোর দেবে। উজরা জেয়ার নেতৃত্বে প্রতিনিধি দলটি গত ৮ জুলাই থেকে ভারত সফরে ছিল। তারা আগামী ১৪ জুলাই ঢাকা ছাড়বেন।

Nagad