বোলিং র‌্যাংকিংয়ে সেরা দশে ফিরলেন সাকিব

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২৩

ছবি- সংগৃহীত

সদ্য শেষ হওয়া আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৪ উইকেট শিকার করে পুরস্কার পেয়েছেন বাংলাদেশি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আইসিসি র‌্যাংকিংয়ে উন্নতি করে বোলারদের তালিকায় শীর্ষ দশে ফিরেছেন তিনি। এছাড়া র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম ও লিটন দাসের।

বুধবার (১২ জুলাই) আইসিসি র‌্যাংকিংয়ে সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে বোলিংয়ে তিন ধাপ উন্নতি করে ১০ নম্বরে উঠে এসেছেন সাকিব আল হাসান। এই সিরিজে বাঁহাতি স্পিনার তিন ম্যাচ খেলে মোট ৪টি উইকেট পেয়েছেন।

দুই ম্যাচ খেলা তাসকিন আহমেদ ৩ উইকেট নিয়ে পাঁচ ধাপ এগিয়েছেন। বর্তমানে এই পেসার ৪৫তম স্থানে আছেন। তাইজুল ইসলাম ৯ ধাপ এগিয়ে ৫৬তম স্থানে আছেন। বাঁহাতি এই স্পিনার সিরিজের শেষ ম্যাচ খেলে ২টি উইকেট নেন।

আফগানিস্তানের স্পিনার রশিদ খান তিন ধাপ এগিয়ে আছেন চার নম্বরে। আফগান লেগ স্পিনার শেষ ম্যাচে বিশ্রামের আগে দুইটি ম্যাচ খেলে ৪টি উইকেট নেন।

এদিকে, ব্যাটারদের র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছেন লিটন দাস। নেদারল্যান্ডসের স্কট এডওয়ার্ডসের সাথে যৌথভাবে ৩৮তম স্থানে আছেন এই স্টাইলিশ ব্যাটার। শেষ ম্যাচে ফিফটিসহ সিরিজে তিনি করেন ৯২ রান।

ব্যাটিংয়ে এক ধাপ এগিয়ে ৩৪তম স্থানে আছেন সাকিব আল হাসান। তিন ম্যাচে ব্যাট হাতে তিনি করেন ৭৯ রান। দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরিসহ সিরিজে ১৪২ রান করে ১১ ধাপ এগিয়েছেন আফগানিস্তানের ওপেনার ইব্রাহিম জাদরান। ১৬তম স্থানে আছেন তিনি।

Nagad

ব্যাটারদের র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন যথারীতি পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বোলারদের তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার তারকা পেসার জশ হেজেলউড এবং অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব।

সারাদিন/১২ জুলাই/এমবি