দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে মার্কিন প্রতিনিধি দল সন্তুষ্ট: স্বরাষ্ট্রমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২৩

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল-বলেন, মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে আমাদের খোলামেলা আলোচনা হয়েছে। তারা দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট। প্রতিনিধি দল আসন্ন সংসদ নির্বাচন তারা ‘ফেয়ার ও ভায়োলেন্স ফ্রি’ দেখতে চান। আমরা বলেছি সংবিধান অনুসারে নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে ভোটগ্রহণ হবে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের অধীনেই থাকবে। নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দেবে তারা সেভাবেই কাজ করবে।

বৃহস্পতিবার (১৩ জুলাই) দুপুরে সচিবালয়ে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ারের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত আছে এবং তারা যে আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী কিছু বিশেষায়িত বাহিনীকে প্রশিক্ষণ ও অস্ত্র দিয়েছে সেটাও আমি তাদের মনে করিয়ে দিয়েছি। এটিই ছিল আজকের আলোচনার মূল সারমর্ম।’

গতকাল দুই দলের বড় দুই কর্মসূচিতে শান্তিপূর্ণ সহবস্থান নিয়েও প্রতিনিধি দল সন্তোষ প্রকাশ করেছেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে রোহিঙ্গা সংকট নিয়ে কথা হয়েছে বলে জানান আসাদুজ্জামান খান কামাল। বলেন, কত দ্রুত এই সমস্যার সমাধান করা যায়, সেটি নিয়ে আলাপ হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে যে মানব পাচারকারীরা খেলাধুলা করছে, সেটা যাতে না করতে পারে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। রোহিঙ্গা প্রত্যাবর্তনে সহযোগিতা চাইলে তারা সবসময় আমাদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন।

Nagad