এশিয়া কাপের সূচি পরিবর্তনের দাবি পাকিস্তানের

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

এশিয়া কাপ নিয়ে বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না। পাকিস্তানে অনুষ্ঠিত হবার কথা থাকলেও তাতে বাদ সাধে ভারত। চিরপ্রতিদ্বন্দ্বী প্রতিবেশী দেশটিতে গিয়ে না খেলার সিদ্ধান্ত নিলে ‘হাইব্রিড মডেলে’ এই
টুর্নামেন্টের সূচি চূড়ান্ত করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

নানা নাটকীয়তার পর এই সূচিতে ভারত রাজি হলেও আবারও দেখা দিয়েছে অনিশ্চয়তা। ক্রিকেট পাকিস্তানের এক প্রতিবেদনে জানায়, এবার টুর্নামেন্টের সূচি পরিবর্তনের দাবি জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানে মাত্র চারটি ম্যাচ আয়োজিত হবে আর শ্রীলঙ্কায় হবে ৯টা ম্যাচ। ঘরের মাঠে আয়োজিত হওয়া চার ম্যাচের মধ্যে বাবর আজমরা খেলবে মাত্র একটা ম্যাচ। ফলে এবারের আয়োজক হয়ে নিজেদের ঘরের মাঠে মাত্র একটা ম্যাচ মেনে নিতে পারেনি পিসিবি। তাই তারা সূচি পরিবর্তন করতে চাইছে।

যদিও পুরো সিদ্ধান্ত নেওয়া হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক চেয়ারম্যান নাজাম শেঠির আমলে। তিনিই এসিসি কর্তাদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেন। এরপর জাকা আশরফ দায়িত্ব নেওয়ায় এই সমস্যা বাড়ে।

এর আগে গত ১১ জুলাই (মঙ্গলবার) দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এশিয়া কাপ ২০২৩-এর বহু প্রতীক্ষিত ভারত বনাম পাকিস্তানের ম্যাচটি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। মিটিংয়ের ফাঁকে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কোষাধ্যক্ষ অরুণ ধুমাল জানান, এশিয়া কাপের সূচি চূড়ান্ত হয়ে গেছে। আগামী কয়েক দিনের মধ্যেই তা প্রকাশ করা হবে। তিনি জানান, আইসিসির বৈঠকে বোর্ড সচিব জয় শাহ এবং পাকিস্তানের বোর্ড সভাপতি জাকা আশরাফের কথা হয়েছে।

অরুণ ধুমাল বলেন, “আমাদের সচিবের সাথে পাক বোর্ডপ্রধানের দেখা হয়েছে। এশিয়া কাপের সূচি চূড়ান্ত, যেমনটা আগে আলোচনা হয়েছিল। পাকিস্তানে লিগ পর্যায়ের চারটি ম্যাচ হবে। শ্রীলঙ্কায় বাকি ৯টি ম্যাচ হবে। ভারতের বিপক্ষে পাকিস্তানের দুইটি ম্যাচই হবে শ্রীলঙ্কায়। তৃতীয় ম্যাচের সম্ভাবনা তৈরি হলে সেটিও শ্রীলঙ্কায় হবে।”

Nagad

তারআগে গত ১৫ জুন (বৃহস্পতিবার) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) জানায়, “আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে, ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। টুর্নামেন্টটি হাইব্রিড মডেলে আয়োজিত হবে যেখানে চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানে এবং বাকি নয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়।”

হাইব্রিড মডেলে ‘এশিয়া কাপ’ আয়োজনের কথা জানালেও চূড়ান্ত সূচি প্রকাশ করেনি এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এশিয়া কাপের প্রথম পর্বে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে ছয়টি দল।

‘এ’ গ্রুপে আছে ভারত, পাকিস্তান ও নেপাল। আর ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুই গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সুপার ফোর পর্বে। এরপর পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল ফাইনাল খেলবে।

সারাদিন/১৫ জুলাই/এমবি