রাজধানীর রূপসী বাংলায় ২২-২৩ জুলাই বসছে ‘বিপিও সম্মেলন ২০২৩’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৩:২২ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২৩

বক্তব্য রাখছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)-এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন। ছবি: সারাদিন ডট নিউজ

দেশব্যাপী তথ্যপ্রযুক্তি তথা বিপিও শিল্পের সম্প্রসারণ, দক্ষ জনশক্তি উন্নয়ন, বিভাগীয় পর্যায়ের বিপিও শিল্পের নীতিনির্ধারণী পর্যায়ের নানান দিক, তথ্যপ্রযুক্তিভিত্তিক শিল্প প্রতিষ্ঠানগুলোর সম্ভাবনাকে কাজে লাগানো ও তাদের সমস্যা সমাধানে করণীয় নির্ধারণ, তরুণ প্রজন্মের মাঝে সচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছে-‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’-। এর উদ্যোগে বিভাগীয় সম্মেলন শেষ করে এবার রাজধানীতে বসছে পঞ্চমবারের মতো ‘বিপিও সম্মেলন ২০২৩’।

রাজধানীর ইন্টারকন্টিনেন্টালের রূপসী বল রুমে ২২-২৫ জুলাই পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হবে এ সম্মেলন। আজ বুধবার (১৯জুলাই) বাক্কোর কার্যালয়ে এ বিষয়ে বিস্তারিত জানান-সংগঠনটির সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, দুই দিনের বিপিও সম্মেলন ২০২৩ এর উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন ও অধিদপ্তরের মহাপরিচালক মো: মোস্তফা কামাল উপস্থিত থাকবেন।

এছাড়াও সমাপনীতে প্রধান অতিথি থাকছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। আর বিশেষ অতিথি থাকছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনের দুই দিন বিপিও খাতের ৯টি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। প্রথম দিনেই অনুষ্ঠিত হবে ৪টি সেমিনার দ্বিতীয় দিনে ৫টি সেমিনার অনুষ্ঠিত হবে। হাব্রিড পদ্ধতিতে অনলাইনেও চলবে সেমিনারগুলো । দেশী বিদেশী আলোচকরা সেমিনারে বাংলাদেশের বিপিও খাতে ২০২৫ সালের মধ্যে এক লক্ষ লোকের কর্মসংস্থান এবং ১ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেঞ্জ ও প্রস্তুতি বিষয়ে আলোকপাত করবেন। মুক্তপেশাজীবি থেকে উদ্যোক্তা হওয়ার কৌশলও উপস্থাপন করবেন তারা।

বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বাক্কো কার্য নির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে উপস্থিত গণমাধ্যম কর্মীদের নানা প্রশ্নের জবাব দেন তারা।

Nagad

উল্লেখ্য, ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’-এর উদ্যোগে এবং বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অন্তর্গত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘বিজনেস প্রোমোশন কাউন্সিল’-এর সার্বিক সহযোগিতায় আয়োজিত হয়েছে “বিপিও সামিট বাংলাদেশ ২০২৩” । সাতটি বিভাগে পর্যায়ক্রমিক অনুষ্ঠানের পর এবারে ঢাকায় দুইদিনব্যাপী কেন্দ্রীয় আয়োজনের মাধ্যমে সমাপ্তি ঘটবে দেশের বিপিও শিল্পের এই সর্ববৃহৎ সম্মেলনের।


সারাদিন. ১৯জুলাই. এসআর