মানবতাবিরোধী অপরাধ মামলায় পিরোজপুরের ৪ জনের মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২৩

ছবি- সংগৃহীত

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় পিরোজপুরের আব্দুল মান্নানসহ চারজনের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার (২০ জুলাই) চেয়ারম্যান মো: শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই মামলার রায় ঘোষণা করেন। অপর দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার এবং বিচারপতি কে এম হাফিজুল আলম।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার হেতালিয়া এলাকার আব্দুল মান্নান হাওলাদার ওরফে আ. মান্নান ডিলার ওরফে মান্নাফ, একই এলাকার আশ্রাব আলী ওরফে আশরাফ আলী হাওলাদার, চরখালী এলাকার মো. মহারাজ হাওলাদার ওরফে হাতকাটা মহারাজ (জামিনে) এবং নুরুল আমিন হাওলাদার। এদের মধ্যে রায়ের সময় প্রথম তিনজন আদালতে উপস্থিত ছিলেন। আর নুরুল আমীন হাওলাদার পলাতক।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সাহিদুর রহমান। তার সাথে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। আর আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট গাজী এমএইচ তামিম।

এর আগে গত ১৮ জুলাই মানবতাবিরোধী অপরাধের মামলার পিরোজপুরের ভান্ডারিয়ার আব্দুল মান্নানসহ চারজনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আজকের (বৃহস্পতিবার, ২০ জুলাই) দিন ধার্য করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

তাদের বিরুদ্ধে পিরোজপুরের ভাণ্ডারিয়ায় আটককে রেখে নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা ও গণহত্যার চারটি অভিযোগ আনা হয়েছিল। ওই অভিযোগে ২৪ জনকে হত্যা, একজনকে ধর্ষণ, আসামিদের গুলিতে তিন ব্যক্তি ও এক নারীকে গুরুতর জখম, এর মধ্যে চিকিৎসাধীন অবস্থায় দুই জনের মৃত্যুর কথা বলা হয়েছে। চার আসামিই বর্তমানে জামায়াতে ইসলামীর সমর্থক।

Nagad

সারাদিন/২০ জুলাই/এমবি