ভারতের বিপক্ষে ফারজানার সেঞ্চুরিতে বাংলাদেশের ২২৫

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২৩

ছবি- বিসিবি

তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ভারতের বিপক্ষে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। শনিবার (২২ জুলাই) টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এদিন ব্যাটিং দৃঢড়তা দেখালেন বাংলাদেশের ব্যাটার ফারজানা হক। ওপেনিংয়ে নেমেই শেষ পর্যন্ত টিকে ছিলেন তিনি। আর প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতেও সেঞ্চুরি করেছেন ফারজানা।

শনিবার (২২ জুলাই) রাজধানীর মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডেতে ভারতের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২২৫ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ নারী দল।

এটি ভারতে বিপক্ষে বাংলাদেশের নারীদের দলীয় সর্বোচ্চ স্কোর। ১৬০ বলে ১০৭ রানের অনবদ্য ইনিংস খেলেন ফারজানা। সিরিজ জিততে ভারতে প্রয়োজন ২২৬ রান।

ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী এই ম্যাচে ব্যাট হাতে মাঠে নেমে ইতিহাসের জন্ম দেওয়া ওপেনার ফারজানার দুর্দান্ত এক সেঞ্চুরি করেন। ম্যাচের ৪৮ তম ওভারে দিপ্তী শর্মার বলে ৪ মেরে নিজের ব্যক্তিগত শতরান পূরণ করেন তিনি।

আর এতেই বাংলাদেশ নারী ক্রিকেট দলের একদিনের আন্তর্জাতিক ম্যাচে প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে নিজের নাম লেখালেন ওপেনার ফারজানা।

এদিন উদ্বোধনী জুটিতে ২৬.২ ওভারে ৯৩ রান তোলেন দুই ওপেনার শামীমা সুলতানা ও ফারজানা হক। ফিফটি করার পর স্নেহা রানার বলে আউট হন শামীমা। তিনি ৭৮ বলে পাঁচটি ৪ মেরে ৫২ রান করেন।

Nagad

এরপর রানার বলে ‍২৪ রানে ফেরেন অধিনায়ক নিগার সুলতানা। তিনি ৩৬ বলে ১টি চার হাঁকান। তারপর ২ রানেই ফিরে যান রিতু মনি। আর ইনিংসের শেষ বলে আউট হন ওপেনার ফারজানা। তিনি সেঞ্চুরি পূরণ করেন ১৫৬ বলে। আর ১৬০ বলে সাতটি চারে ১০৭ রানে মাঠ ছাড়েন।

শেষদিকে ২২ বলে ২টি চারে ২৩ রানের ক্যামিও ইনিংস খেলে অপরাজিত থাকেন সোবহানা মোস্তারি।

বাংলাদেশ একাদশ: শামীমা সুলতানা, ফারজানা হক, সোবহানা মোস্তারি, লতা মণ্ডল, রিতু মনি, নিগার সুলতানা জ্যোতি, রাবেয়া খান, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন, সুলতানা খাতুন ও মারুফা আক্তার।

ভারত একাদশ: স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মা, ইয়াসতিকা ভাটিয়া, হারমানপ্রীত কৌর, জেমিমাহ রদ্রিগেজ, হারলিন দেওল, দিপ্তি শর্মা, আমানজত কৌর, স্নেহ রানা, দেভিকা বৈদ্য ও মেঘনা সিং।

সারাদিন/২২ জুলাই/এমবি