আটক ৬ জেলে : জরিমানায় মুক্ত

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি:মোংলা (বাগেরহাট) প্রতিনিধি:
প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২৩

মোংলা থানা পুলিশের অভিযানে অবৈধভাবে সুন্দরবন হতে নিষিদ্ধ সময়ে কাকড়া আহরণ করার অভিযোগে ৬ জেলেকে আটক করার পর তাদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৬০ হাজার টাকা জরিমানা করে মুক্ত করা হয়। শনিবার (২২ জুলাই) সকাল ১০টায় মোংলার মেরিন ড্রাইভ রোড এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) মো: হাবিবুর রহমান ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এ জেলেদের জরিমানা করেন।

আটককৃত জেলেরা হলো- সোনাইলতলা ইউনিয়নের উলুবুনিয়া গ্রামের মো: কিবরিয়া শেখের ছেলে মোঃ আইয়ুব আলী শেখ (২০), একই গ্রামের ফিরোজ গাজীর ছেলে মো: নাইম গাজী (২২), মো: সালাম শেখের ছেলে তরিকুল শেখ (৪০), সিকিরডাঙ্গা এলাকার মৃত ইজাহার গাজীর ছেলে মো: ওসমান গাজী (২৩), পেড়িখালি এলাকার মৃত ইউসুফ আলী গাজীর ছেলে মো: রব্বানী গাজী (৫৫) ও সিদার বুনিয়া এলাকার আজিজ গাইনের ছেলে জাহিদুল গাইন (১৯)।

এর আগে আজ শনিবার ভোর রাতে লাউডোব পারাপার ঘাট এলাকায় গোপন সংবাদের ভিক্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করে মোংলা থানা পুলিশ।

সত্যতা নিশ্চিত করে সহকারী পুলিশ সুপার (মোংলা সার্কেল) বলেন, চলমান প্রজনন মৌসুমে সুন্দরবনে নদী খালে কাকড়া আহরণ কঠোরভাবে নিষিদ্ধ আছে। কিন্তু কতিপয় ব্যক্তি বন বিভাগের চোখ ফাকি দিয়ে সুন্দরবনে কাকড়া আহরন করে আনার সময় তাৎক্ষনিক অভিযান চালিয়ে ৬ জেলেকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে প্রায় ৩শ কেজি কাকড়া জব্দ করা হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) মো: হাবিবুর রহমান জানান, প্রতি বছরে জুন-আগষ্ট এই তিন মাস কাকড়া ধরা নিষিদ্ধ। কিন্তু তারা এই নিষিদ্ধ সময়ে তারা মা কাকড়া ধরায় পরিবেশের ক্ষতি হয়েছে। যার কারণে পুলিশ তাদের হাতেনাতে ধরেছে।আটকের পর ঘটনা প্রমানিত হওয়ায় ৬ জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বন্য প্রানী সংরক্ষন আইনে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।আহরিত কাকড়া সুন্দরবনের বিভিন্ন নদী ও খালে ছেড়ে দেয়া হয়। এসময় সুন্দরবনে অবৈধভাবে কাকড়া আহরণ না করার জন্য সকলকে আহবান জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) মো: হাবিবুর রহমান।

Nagad