আবারও মাছ শিকারে সাগরে যাচ্ছেন জেলেরা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২৩

ছবি- সংগৃহীত

সাগরে আবারও মাছ শিকারে যেতে প্রস্তুতি নিচ্ছেন জেলেরা। ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে রোববার মধ্যরাতে।

কক্সবাজার উপকূলে দেখা গেছে, নোঙর করা ট্রলারে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সাগরে মাছ ধরতে যেতে বেশ উৎসাহ লক্ষ্য করা গেছে জেলেদের মধ্যে। সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়বে সামুদ্রিক মাছ এমনটাই আশা করছেন তারা ।

সরেজমিনে দেখা যায়, বাঁকখালী নদীর উপকূলে সারি সারি নোঙর করা মাছ ধরার ট্রলার। প্রতিটি ট্রলার সেজেছে নতুন সাজে। ট্রলারে টাঙানো হয়েছে নতুন পতাকা। উপকূলের ঘাটগুলোতে আনা হচ্ছে বড় বড় জাল। শেষ মুহূর্তে জালের মেরামত কাজও দেখছেন জেলেরা। তারপর দ্রুত জালগুলো তোলা হচ্ছে ট্রলারে। একই সঙ্গে মজুত করা হয়েছে খাদ্য, ড্রামসহ নানা সামগ্রী।

৬ নম্বর ঘাটে নোঙর করা এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝি মোহাম্মদ ইলিয়াছ বলেন, রোববার মধ্যরাতেই আমাদের অপেক্ষার পালা শেষ হচ্ছে। তাই মনে খুব আনন্দ।

ফিশারি ঘাট এলাকার জেলে ছৈয়দ আলম বলেন, ট্রলারে তেল, জাল, ড্রাম, রশি ও খাদ্যসহ সব ধরনের সামগ্রী মজুত করা হয়েছে। নিষেধাজ্ঞা কাটিয়ে ১০ দিনের জন্য সাগরে মাছ শিকারে যাব।

সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞায় বন্ধ ছিল বরফ মিলগুলো। এখন বরফ মিলগুলো চালু করতে চলে শেষ মুহূর্তের প্রস্তুতি। আর মিলগুলো খোলায় আবার কাজে ফিরছেন শ্রমিকরা।

Nagad

কক্সবাজার মৎস্য ব্যবসায়ী ঐক্য পরিষদ সমবায় সমিতি লিমিটেডের মো. ওসমান গণি টুলু বলেন, জেলেদের মধ্যে উচ্ছ্বাস দেখা যাচ্ছে। এখন প্রতিটি ট্রলারে উৎসব চলছে। কারণ সবাই নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে সাগরে যাবে। আশা করি, রোববার মধ্যরাত থেকে জেলেরা ট্রলার নিয়ে সাগরে যাবে।

জেলা মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, কক্সবাজারে নিবন্ধিত জেলে রয়েছে ৬৪ হাজার ৩৯৪ জন। আর নিবন্ধিত নৌ-যান রয়েছে ৫ হাজার ১১৩টি। সূত্র-বাংলাদেশ জার্নাল

সারাদিন/২২ জুলাই/এমবি