এবার পানির ওপরে বসছে ‘ইত্যাদি’র মঞ্চ

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২৩

ছবি- সংগৃহীত

এবার ‘ইত্যাদি’র পর্ব ধারণ করা হয়েছে পদ্মা-মেঘনা-ধলেশ্বরী-ইছামতি নদী বিধৌত মুন্সীগঞ্জে। ইছামতি নদীর তীরে ঐতিহ্যবাহী প্রত্ন নিদর্শন ইদ্রাকপুর কেল্লার সামনে-পুকুরের মাঝখানে ‘ইত্যাদি’র মঞ্চ নির্মাণ করা হয়েছে।

দৃষ্টিনন্দন ভাসমান ওই মঞ্চটি কেল্লার আদলে তৈরি করা হয়েছে। দূর থেকে দেখে মনে হবে কেল্লার সামনে আর একটি ভাসমান কেল্লা। গত ১৪ জুলাই ‘ইত্যাদি’র অনুষ্ঠানটি ধারণ করা হয়।

এবার একটি নতুন গান পরিবেশন করেছেন মুন্সীগঞ্জের সন্তান শিল্পী তাহসান। এটির কথা লিখেছেন কবির বকুল আর সুর-সংগীত করেছেন সাজিদ সরকার। আমাদের লোকগানের সম্রাট আব্দুল আলীমের গাওয়া একটি গান নতুন সংগীতায়োজনে গেয়েছেন সৈকত শিশু জাহিদ, বাদশা আর শাহজাহান। গানটির সংগীত করেছেন আকাশ মাহমুদ। রয়েছে মুন্সীগঞ্জ জেলাকে নিয়ে একটি পরিচিতিমূলক গানের সাথে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর নাচ। পদ্মাপাড়ে ধারণকৃত গানটির কথা লিখেছেন কবির বকুল ও সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদি, কণ্ঠ দিয়েছে পুলক ও তানজিনা রুমা।

দর্শকপর্বের নিয়ম অনুযায়ী ধারণস্থান মুন্সীগঞ্জকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত দর্শকের মাঝখান থেকে চারজন দর্শক নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্বে নির্বাচিত দর্শকদের সাথে অংশগ্রহণ করেছেন দুই প্রজন্মের দুই শিল্পী ফেরদৌস ওয়াহিদ ও বালাম। যাদের বাড়িও মুন্সীগঞ্জে। নির্বাচিত দর্শক এবং আমন্ত্রিত শিল্পীদ্বয় গেয়েছেন ফেরদৌস ওয়াহিদের একটি গানসহ তার প্রয়াত চার বন্ধু আজম খান, ফিরোজ সাঁই, ফকির আলমগীর এবং পিলু মমতাজের একটি করে গানের অংশবিশেষ।

এবারের ইত্যাদিতে নিরাপদ খাদ্য সম্পর্কে সবার সচেতনতা বাড়াতে একটি ছোট্ট নাটিকা করা হয়। এতে অভিনয় করেছেন অভিনয় তারকা মীর সাব্বির, শাহেদ আলী ও শামীম আহমেদ। এছাড়া থাকছে মুন্সীগঞ্জের ইতিহাস, ঐতিহ্য, বিভিন্ন প্রত্ননিদর্শন এবং কীর্তিমান ব্যক্তিদের উপর তথ্যভিত্তিক প্রতিবেদন। রয়েছে মুন্সীগঞ্জের ঐতিহ্যে পরিণত হওয়া টিনের ঘর নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন। বরগুনা জেলার তালতলী উপজেলার একটি গ্রামের চার বোনের জীবন চিত্র তুলে ধরা হয়েছে। এছাড়াও মুন্সীগঞ্জ মঞ্চে যথারীতি সমসাময়িক বিভিন্ন প্রসঙ্গ নিয়ে রয়েছে নানি-নাতির কথার মাতামাতি।

‘ইত্যাদি’র এই পর্বটি আগামী ২৮ জুলাই শুক্রবার, রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে। এটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

Nagad

সারাদিন/২৩ জুলাই/এমবি