ঝালকাঠিতে নিহত ১৭: ‘ওই বাসের কোনো ফিটনেস সার্টিফিকেট ছিল না’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২৩

ছবি- সংগৃহীত

ঝালকাঠির ছত্রকান্দায় যাত্রীবাহী বাস পুকুরে পড়ে ১৭ জনের মৃত্যুর ঘটনায় ঘাতক বাসের ‘মিটার নষ্ট’ থাকায় চালক গাড়ির গতি বুঝতে পারেননি। তাছাড়া বাসে ধারণক্ষমতার বাইরে বেশি যাত্রী ছিল। এসব কারণে বাসটি ভয়াবহ দুর্ঘটনায় পতিত হয় বলে জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার (২৬ জুলাই) ভোরে ঢাকার আশুলিয়া থেকে ওই বাসচালক মোহন খানকে গ্রেপ্তার করেছে র‌্যাব। একই দিন দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বাহিনীর লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এইসব তথ্য জানান।

র ্যাবের এই কর্মকর্তা বলেন, ঝালকাঠির ছত্রকান্দায় সড়ক দুর্ঘটনায় ১৭ জনের মৃত্যুর ঘটনায় বাসচালক মোহনকে গ্রেপ্তারের পর চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে। মূলত মোহন যে বাসটি চালাচ্ছিল সেটির কোনো ফিটনেস সার্টিফিকেট ছিল না। গাড়িটি দ্রুতগতিতে চললেও মিটার ছিল নষ্ট। আর মোহনের হালকা যান চালানোর সার্টিফিকেট থাকলেও ভারী যানবাহন চালানোর কোনো সার্টিফিকেট ছিল না। গত তিন বছর ধরে মোহন এই রুটে ভারী যান চালিয়ে আসছিল।

কমান্ডার খন্দকার আল মঈন আরও বলেন, অনেক ক্ষেত্রে মালিকদের বিরুদ্ধেও মামলা হয়। এই ঘটনায় চালকের পাশাপাশি মালিকের কোনো গাফিলাতি থাকলে তাকেও আসামি করা হবে। তবে প্রাথমিকভাবে দায়ের করা মামলায় চালকের সহযোগী, সুপারভাইজার ও চালককে আসামি করা হয়েছে।

র‌্যাবের এই মুখপাত্র জানান, চালক মোহন দুর্ঘটনার পর কৌশলে ঘটনাস্থল থেকে পালিয়ে যান। এরপর ঝালকাঠি, টঙ্গী, গাজীপুর, সাভার ও আশুলিয়া এলাকায় তার বিভিন্ন আত্মীয়র বাড়িতে আত্মগোপনে থাকেন। এরপরই আশুলিয়া থেকে র‌্যাব তাকে গ্রেপ্তার করে।

সারাদিন/২৬ জুলাই/এমবি 

Nagad