আপাতত ইউক্রেনের সামনে কঠোর পদক্ষেপের পরিকল্পনা নেই: পুতিন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২৩

ছবি- সংগৃহীত

আফ্রিকা ও চীনের উদ্যোগে ইউক্রেনে শান্তির ভিত্তি হতে পারে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে ইউক্রেনের হামলা এই উদ্যোগকে কঠিন করে তুলেছে বলেও জানান রুশ প্রেসিডেন্ট।

শনিবার (২৯ জুলাই) রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান নেতাদের সাথে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে ভ্লাদিমির পুতিন এই কথা বলেন। লন্ডন-ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, যে আফ্রিকা ও চীনের উদ্যোগ ইউক্রেনে শান্তির ভিত্তি হতে পারে তবে ইউক্রেনের হামলা এই উদ্যোগকে কঠিন করে তুলেছে। ইউক্রেনের সেনাবাহিনী যখন আক্রমণ চালাচ্ছে তখন যুদ্ধবিরতি বাস্তবায়ন করা কঠিন বলে জানান পুতিন।

শনিবার গভীর রাতে ওই সংবাদ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট আরও জানান, আপাতত ইউক্রেনের সম্মুখভাগে কঠোর পদক্ষেপ নেওয়ার কোনও পরিকল্পনা নেই রাশিয়ার। চলতি মাসের শুরুতে ক্রিমিয়ান সেতুতে বিস্ফোরণের কারণে ইউক্রেনে কিছু ‘প্রতিরোধমূলক হামলা’ চালিয়েছিল মস্কো। এ সময় কিছু লোক দেশের ভেতর থেকেই রাশিয়ার ক্ষতি করছে বলে দাবি জানান পুতিন।

শান্তি আলোচনার বিষয়ে ইউক্রেন ও রাশিয়া দুই দেশই জানিয়েছে, কিছু পূর্বশর্ত ছাড়া আলোচনার টেবিলে আসবে না তারা। ইউক্রেন চায় ১৯৯১ সালে তার সীমানা যেমন ছিল সেটাই পুনঃস্থাপিত হোক। তবে ইউক্রেনের এই দাবির গভীরভাবে বিরোধী রাশিয়া।

সারাদিন/৩০ জুলাই/এমবি 

Nagad