১০ মাসে শ্রীলঙ্কায় মূল্যস্ফীতি কমলো ১০ গুণ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, আগস্ট ২, ২০২৩

ছবি- সংগৃহীত

ভয়াবহ অর্থনৈতিক সংকট থেকে ধীরে ধীরে কাটিয়ে উঠছে শ্রীলঙ্কা। গত সেপ্টেম্বরে যখন শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট চরমে, তখন দেশটির মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছিল রেকর্ড ৬৯ দশমিক ৮ শতাংশে। কিন্তু পরের ১০ মাসে সেই মূল্যস্ফীতি ১০ গুণেরও বেশি কমিয়ে এনেছে লঙ্কান সরকার। আর এর সুফল পেতে শুরু করেছে দেশটির জনগণ। খবর পিটিআই, এনডিটিভি’র।

অর্থনীতিবিদরা আগের বছর বা মাস অথবা কোনো নির্দিষ্ট সময়কালের সাথে বর্তমানের তুলনা করে খাদ্য, কাপড়, পোশাক, বাড়ি, সেবা প্রভৃতি উপাদানগুলোর দাম বৃদ্ধির যে পার্থক্য যাচাই করেন, সেটাই মূল্যস্ফীতি।

গত ৩১ জুলাই( সোমবার) এক বিবৃতিতে শ্রীলঙ্কার আদমশুমারি ও পরিসংখ্যান দপ্তর জানিয়েছে, ২০২৩ সালের জুলাই মাসে কলম্বো ভোক্তা মূল্য সূচকে পরিমাপ করা সামগ্রিক মূল্যস্ফীতির হার ৬ দশমিক ৩ শতাংশে দাঁড়িয়েছে। যা এক মাস আগে অর্থাৎ চলতি বছরের জুনে দেশটিতে মূল্যস্ফীতির হার ছিল ১২ শতাংশ। এক মাসের ব্যবধানে শ্রীলঙ্কায় মূল্যস্ফীতি কমেছে প্রায় অর্ধেক।

সবশেষ শ্রীলঙ্কার এক অংকের মূল্যস্ফীতি রেকর্ড করা হয়েছিল ২০২১ সালের সেপ্টেম্বর মাসে- ৫ দশমিক ৮ শতাংশ। এরপর থেকেই শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট ও মূল্যস্ফীতি ক্রমাগত বাড়তে থাকে। একপর্যায়ে গত বছরের সেপ্টেম্বরে তা রেকর্ড ৬৯ দশমিক ৮ শতাংশে পৌঁছায়।

বিবৃতিতে বলা হয়েছে, শ্রীলঙ্কায় মূল্যস্ফীতি কমাতে ভূমিকা রেখেছে ‍মূলত খাদ্যপণ্যের দাম কমানো। গত ১২ মাসে দেশটিতে খাদ্যমূল্য কমেছে অন্তত ১ দশমিক ৪ শতাংশ।

উল্লেখ্য, ২০২২ সালের এপ্রিলে নিজেদের দেউলিয়া ঘোষণা করে শ্রীলঙ্কা।

Nagad

সারাদিন/০২ আগস্ট/এমবি