ভারত-ওয়েস্ট ইন্ডিজকে শাস্তি দিলো আইসিসি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে প্রথম টি-টোয়েন্টিতে স্লো ওভার-রেট বজায় রাখার জন্য দুই দলকেই জরিমানা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

গত বৃহস্পতিবার (০৩ আগস্ট) প্রথম টি-টোয়েন্টিতে ৪ উইকেটে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বলেছে, ভারত ন্যূনতম ওভার রেটের চেয়ে এক ওভার কম বল করার কারণে দোষী সাব্যস্ত হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ আবার দুই ওভার পিছিয়ে ছিল।

আইসিসি’র এক বিবৃতিতে বলা হয়েছে, “সর্বনিম্ন ওভার রেটের চেয়ে এক ওভার কম বল করার জন্য ভারতকে তাদের ম্যাচ ফি-র পাঁচ শতাংশ জরিমানা করা হয়েছে। আর ওয়েস্ট ইন্ডিজকে ন্যূনতম ওভার রেটের চেয়ে দুই ওভার কম বল করার জন্য তাদের ম্যাচ ফি-র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে।”

আইসিসি কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারায় আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে মন্থর ওভার রেটের শাস্তিটি অন্তর্ভুক্ত করা হয়েছে। নিয়ম অনুযায়ী, খেলোয়াড়দের প্রতি ওভারের জন্য তাদের ম্যাচ ফির পাঁচ শতাংশ জরিমানা করা হয়। ফিল্ডিং করা দল যদি পূর্বনির্ধারিত সময়ের মধ্যে ইনিংসের শেষ ওভারের প্রথম বলটি করতে না পারে, তাহলে মন্থর ওভার রেটের শাস্তি পাবে। সেক্ষেত্রে শাস্তিস্বরূপ ইনিংসের বাকি ওভারগুলিতে ৩০ গজের বাইরে একজন কম ফিল্ডার রাখতে হবে। নির্ধারিত সময়ে বল করতে ব্যর্থ হলে, ম্যাচ ফির ৫০ শতাংশ পর্যন্তও জরিমানা করা হতে পারে।

আন্তর্জাতিক গভর্নিং বডি বলেছে, হার্দিক পান্ডিয়া এবং রোভম্যান পাওয়েলকে অপরাধ স্বীকার করে নেন। যে কারণে আর শুনানির প্রয়োজন পড়েনি। অন-ফিল্ড আম্পায়ার গ্রেগরি ব্র্যেথওয়েট এবং প্যাট্রিক গুস্টার্ড, তৃতীয় আম্পায়ার নাইজেল ডুগুইড আর চতুর্থ আম্পায়ার লেসলি রেইফার এই অভিযোগ এনেছেন।

Nagad

ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৪৯ রান করেছিল। ক্যাপ্টেন পাওয়েল ৩২ বলে ৪৮ এবং নিকোলাস পুরান ৩৪ বলে ৪১ রান করেছিলেন।

আর ভারত ১৫০ রান তাড়া করতে নামলে সাবেক অধিনায়ক জেসন হোল্ডারের দাপটে ভারত ৯ উইকেট হারিয়ে ১৪৫ রানেই গুটিয়ে যায়। আর ওয়েস্ট ইন্ডিজ প্রথম টি-টোয়েন্টি জিতে যায়।

জেসন হোল্ডার ৪ ওভারে ১৯ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন। তিনি ম্যাচের সেরা নির্বাচিত হন। তিনি ১৬তম ওভারে জোড়া উইকেট নেওয়ার পাশাপাশি মেডেন ওভার করেন। যার ফলে ম্যাচের পুরো রং-ই বদলে যায়। ভারতের হয়ে ২২ বলে সর্বোচ্চ ৩৯ রান করেন তিলক বর্মা।

সারাদিন/০৫ আগস্ট/এমবি