ডিজিটাল নিরাপত্তা আইনের সব মামলা চলমান থাকবে: অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২৩

বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইনে পরিবর্তন আসছে। নামসহ কয়েকটি ধারা পরিবর্তন হবে এ আইনে। তবে চলমান মামলাগুলো বাতিল হবে না। মামলাগুলোর বিচার আগের আইনেই চলবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

সোমবার (৭ আগস্ট) দুপুরে সুপ্রিম কোর্টে তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যখন কোনো আইন বাতিল বা পরিবর্তন করা হয় সেখানে একটা সেভিং ক্লোজ দেওয়া হয়। যে মামলাগুলো চলমান আছে; সেই মামলাগুলোর ক্ষেত্রে ধরে নিতে হবে এই আইনটা বিলুপ্ত হয়নি। এখন পর্যন্ত যত আইন বাতিল বা পরিবর্তন করা হয়েছে সবগুলোর ক্ষেত্রে একই অবস্থা হয়েছে।

আইন পরিবর্তনের সিদ্ধান্তকে ইতিবাচক বলে মনে করেন দেশের প্রধান এ আইন কর্মকর্তা। ্

এদিকে আজ সোমবার (৭ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করে নতুন খসড়া আইনের নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এটি ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ নামে প্রতিস্থাপিত হবে।

এর মধ্যে ২৮ ধারায় সাজা কমানো ও জামিন-যোগ্য করা হয়েছে। ২৯ ধারায় কারাদণ্ড বিলুপ্ত করে শুধু জরিমানা করা হয়েছে। অর্থদণ্ড ২৫ লাখ অনাদায়ে কারাদণ্ড সর্বোচ্চ ৩ থেকে ৬ মাস (মানহানি কর তথ্য প্রচার করলে)। ৩১ ধারার ৭ বছর কারাদণ্ড থেকে ৫ বছর কারাদণ্ড করা হয়েছে। এবং ৩২ ধারায় সাজায় পরিবর্তন আসছে। এর বাইরেও জামিন অযোগ্য ধারাগুলো জামিন-যোগ্য করা হয়েছে। দ্বিতীয় বার অপরাধ করলেও আগের সাজাই থাকবে। সাজা বৃদ্ধি করা হবে না। এর আগে, সকালে মন্ত্রিসভার বৈঠকে বহুল আলোচিত ও বিতর্কিত ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Nagad