দুইদিন চট্টগ্রামের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে দেশের তিন পার্বত্য জেলাসহ চট্টগ্রাম ও কক্সবাজারের সব শিক্ষাপ্রতিষ্ঠান বুধবার ও বৃহস্পতিবার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (০৮ আগস্ট) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির’ সভা শেষে দীপু মনি এই তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ভারী বৃষ্টিপাতের কারণে তিন পার্বত্য জেলাসহ চট্টগ্রাম ও কক্সবাজারের অধিকাংশ এলাকা প্লাবিত হয়েছে। এজন্য বুধ-বৃহস্পতিবার এসব এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

তিনি আরও জানান, চলতি বছর মোট ১৩ লাখ ৫৮ হাজার ৬২৫ শিক্ষার্থী অংশ নেবেন। তাদের মধ্যে ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থী এইচএসসি, ৯৮ হাজার ৩১ জন শিক্ষার্থী আলিম এবং ১ লাখ ৫২ হাজার শিক্ষার্থী এইচএসসি বিএম, বিএমটি ও ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন।

দীপু মনি জানান, গত বছর মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। এবারের পরীক্ষায় মোট ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন পরীক্ষার্থী বেড়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, এইচএসসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা হবে ৭৫ নম্বরে। এর মধ্যে লিখিত ৩০ নম্বর, এমসিকিউ ২০ এবং ব্যবহারিক নম্বর ২৫। এছাড়া অন্য সব বিষয়ে পূর্ণ নম্বরে, পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Nagad

এর আগে অতিরিক্ত বৃষ্টি ও জলাবদ্ধতার কারণে সোমবার চট্টগ্রাম মহানগরীর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম মঙ্গলবার বন্ধ রাখা হয়েছিল।

সারাদিন/০৮ আগস্ট/এমবি