ঘরের ‘ঝামেলা’ এড়াতে অফিসেই বেশি কাজ করেন পুরুষেরা: জরিপ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:০১ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২৩

ছবি- সংগৃহীত

ঘরের ‘ঝামেলা’ থেকে দূরে থাকতে অফিসেই বেশি কাজ করেন পুরুষেরা। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘রানওয়ে ইস্টে’র এক জরিপে এই তথ্য পাওয়া গেছে।

রানওয়ে ইস্টের জরিপে দেখা গেছে, পরিবার থেকে দূরে থাকতে অফিসে কাজ করাকেই বেশি পছন্দ করেন পুরুষেরা। নতুন বন্ধু বানানো ও মানুষের সাথে সাক্ষাতের কারণেই তারা বাড়ির বাইরে অফিসে কাজ করাকেই প্রাধান্য দেন।

সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

নারীরা সংসারে বেশি মনোযোগী বা ঘরের বাইরে যে কাজ করতে যেতে কম পছন্দ করেন সেটি আগেও বিভিন্ন জরিপে দেখা গেছে। গত জুনে এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে ইউএস ব্যুরো অব লেবার স্ট্যাটিস্টিকস।

এতে বলা হয়েছে, মহামারীর পর নারীদের চেয়ে বেশিসংখ্যক পুরুষ অফিসে ফিরেছেন। আর নারীরা বাসার কাজেই সময় কাটানোয় জোর দিয়েছেন।

মহামারীর কারণে অফিসের কাজের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গিও বদলেছে।

Nagad

ইউএস ব্যুরো অব লেবার স্ট্যাটিস্টিকসের গবেষণায় দেখা গেছে, আগের বছরের তুলনায় গত বছরে বাড়ি থেকে অফিসের সব বা অনেক কাজ শেষ করেছেন তিন ভাগের এক ভাগ কর্মী। ২০১৯ সালের তুলনায় এটি ১০% বেশি।

এদিকে, ২০২১ সালে যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান অফিসের এক গবেষণা অনুযায়ী, বাসা থেকে অফিস করলে কাজ শেষ করার জন্য বেশি সময় পান এবং মনোযোগ বেশি পান বলে জানানোর প্রবণতা নারীদের মধ্যে বেশি।

সারাদিন/২০ আগস্ট/এমবি