শিক্ষক গোলাম কিবরিয়া হত্যার রহস্য উন্মোচন: র‍্যাব

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০২৩

ছবি- সংগৃহীত

ঢাকার সাভারে গোলাম কিবরিয়া নামে এক শিক্ষককে হত্যার রহস্য উন্মোচনের দাবি করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব)। একই সাথে এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

র‍্যাবের দাবি, মূলত হত্যাকারীরা সেই শিক্ষকের বাসায় থাকা টাকা লুট করে বিষয়টি ভিন্নখাতে প্রবাহিত করতে চিরকুটে ‘সমকামী’ লিখে ফেলে রাখে। আর সেই চিরকুটের সূত্র ধরেই হত্যাকারীদের খুঁজে বের করা হয়।

মঙ্গলবার (২২ আগস্ট) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাবের মিডিয়া বিভাগের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এই তথ্য জানানা।

র‍্যাব জানায়, এই হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ইমন খান (২৩)। বাকি দুইজন হলেন- মো: সাগর (২২) ও মো: ছাদেক গাজী (২২)।

সোমবার (২১ আগস্ট) রাতে যশোর, ঝিনাইদহ ও রংপুর এলাকায় যৌথ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। অভিযানে সহায়তা করে র‍্যাব-৪, ৬ এবং ১৩ এর দল। এ সময় লুট করা ৫ লাখ ২১ হাজার ৯৯ টাকা উদ্ধার করা হয়।

গত ২০ আগস্ট বিকেলে সাভার পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের ভাটপাড়া এলাকায় নিজ বাড়ির কক্ষ থেকে স্কুলশিক্ষক গোলাম কিবরিয়ার হাত-পা বাঁধা এবং গলায় গামছা পেচানো অবস্থায় লাশ উদ্ধার করে পুলিশ। এ সময় তার লাশের পাশে “এই ব্যক্তি সমকামী করে পুলিশ ভাই, আমরা তাই মেরে ফেলেছি, ভাই ও অবৈধ কাজ করে… আমরা ইসলামের সৈনিক” লেখা একটি চিরকুট পাওয়া যায়। এই ঘটনায় নিহতের ভাই বাদী হয়ে সাভার থানায় একটি হত্যা মামলা করেন।

Nagad

র‌্যাবের মুখপাত্র মঈন জানান, নিহত শিক্ষক গোলাম কিবরিয়া জমি কেনা-বেচা করায় তার কাছে সবসময় বেশি টাকা থাকত। টাকা ছিনিয়ে নেওয়ার জন্য শিক্ষককে হত্যার পর সমকামীর চিরকুট লিখে নাটক সাজায় হত্যাকারীরা।

র‌্যাব কর্মকর্তা জানান, এই হত্যাকাণ্ডে মূল পরিকল্পনাকারী ছিলেন ইমন। আর গ্রেপ্তারকৃত সাগর একজন অটো রিকশাচালক হওয়ায় তার সাথে নিহতের দুই বছর আগে পরিচয় হয়। এই সাগরই মূলত নিহত শিক্ষকের সাথে ইমনের পরিচয় করিয়ে দেন। পরিচয়ের সুবাধে গ্রেপ্তার ইমন ও সাগর শিক্ষক কিবরিয়ার বাসায় মাঝে-মধ্যে যাওয়া-আসা করতেন। এই সুবাধে তার আলমারিতে রাখা জমি ক্রয়-বিক্রয়ের বিপুল পরিমাণ টাকা তাদের নজরে আসে। ইমন ও সাগর শিক্ষককে হত্যা করে তার টাকা হাতিয়ে নেওয়ার পরিকল্পনা করেন। এই কাজে ইমন তার বন্ধু ছাদেককে যুক্ত করেন।

সারাদিন/২৩ আগস্ট/এমবি