জেনে নেই, স্ট্রোক আর হার্ট অ্যাটাকের পার্থক্য কী?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৪৩ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২৩

হুট করে হয়তো শুনলেন পাশের বাড়ির প্রতিবেশীর হার্ট অ্যাটাক বা স্ট্রোকে মৃত্যু হয়েছে। ইদানিং এই দুঃসংবাদ প্রায়-ই শোনা যায়। এখন প্রশ্ন হলো স্ট্রোক ও হার্ট অ্যাটাককে অনেকে এক ভাবেন। তবে এগুলো কিন্তু এক নয়। এর মধ্যে রয়েছে পার্থক্য। তবে দুটোই কিন্তু জীবনঘাতী। সময়মতো চিকিৎসা না নিলে দুটোর ক্ষেত্রেই ঝুঁকি বাড়তে পারে।

অনেকে মনে করেন হার্টের অসুখ মানে স্ট্রোক। কিন্তু এ ধারণা ভুল। আসুন জেনে নেই, স্ট্রোক আর হার্ট অ্যাটাকের পার্থক্য কী।

হার্ট অ্যাটাক:
হার্ট অ্যাটাক হার্টে হয়। হার্টের রক্তনালিতে ব্লক তৈরি হয়ে রক্ত চলাচল বন্ধ হয়ে গেলে হার্ট অ্যাটাক হয়। এ সময় হার্টের মাংসপেশি ক্ষতিগ্রস্ত হয় এবং বিভিন্ন রকম জটিলতা সৃষ্টি হয়। হার্ট অ্যাটাকে বুকে তীব্র ব্যথা হয়। রক্তনালিতে রক্ত জমাট বেঁধে, কোলেস্টেরল জমে রক্তনালি সরু হওয়ার বিষয়টিকে হার্ট অ্যাটাক বলে।

স্ট্রোক:
আর স্ট্রোক হয় মস্তিষ্কে। স্ট্রোক মস্তিষ্কের একটি রোগ, যাতে রক্তনালির জটিলতার কারণে হঠাৎ মস্তিষ্কের একাংশ কার্যকারিতা হারায়। স্ট্রোকে শরীরের কোনো এক পাশ অবশ হয়ে যেতে পারে। এটি হলো স্ট্রোক। হার্ট অ্যাটাক ও স্ট্রোক দুটো ভিন্ন জিনিস।

কাদের ঝুঁকি বেশি?
স্ট্রোক বা হার্ট অ্যাটাক দুটিই খুব পরিচিত আর জটিল সমস্যা। ৪০ বছর বয়সের পর যে কেউ আক্রান্ত হতে পারেন এসব রোগে। তবে স্থূল, ধূমপায়ী, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, রক্তে চর্বির আধিক্য ঝুঁকি বাড়িয়ে দেয় দুটি রোগেরই।


 হার্ট অ্যাটাকের লক্ষণ

Nagad

১-হার্ট অ্যাটাকের আগে শরীর সংকেত দেয়। প্রথমে বুকে অল্প ব্যথা হয়ে থাকে। এই ব্যথাটা মাঝেমধ্যে চলে যায়, আবার ফিরে আসে। এতে অনেক সময় অস্বস্তিকর চাপ অনুভব হয়।

২-হঠাৎ ঘাম দিয়ে শরীর ঠান্ডা হয়ে যায়।

৩-অনেক সময় পিঠে, ঘাড়ে, চোয়ালে ব্যথা অনুভব হয়।

৪-এ ছাড়া বমি বমি ভাব বা হালকা মাথাব্যথা হতে পারে।

স্ট্রোকের লক্ষণ

১-হঠাৎ করে মুখ, হাত-পা, বিশেষত শরীরের এক পাশ অবশ হয়ে যেতে পারে।

২-হঠাৎ মাথা ঘোরা বা হাঁটতে সমস্যা হতে পারে।

৩-হঠাৎ করে চোখে ঝাপসা দেখতে পারেন।

৪-হঠাৎ কথা বলা বা কথা বুঝতে সমস্যা হতে পারে।

হার্ট অ্যাটাক বা স্ট্রোকের লক্ষণ দেখা দিলে সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত- বলে পরামর্শ দেন চিকিৎসার।