ক্রিকেট ইতিহাসে প্রথম ‘লাল কার্ড’ খেলেন সুনীল নারাইন

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২৩

ছবি- সংগৃহীত

ফুটবলে লাল কার্ড দেখানোর রীতি চালু থাকলেও এবার ক্রিকেটেও এমন নজিরবিহীন দৃশ্য দেখা গেছে। প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড খেয়েছেন ক্যারিবীয় স্পিনার সুনীল নারাইন। মন্থর ওভার রেটে জরিমানা করেও তেমন লাভ না হওয়ায় ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) কর্তৃপক্ষ চলতি আসর থেকে লাল কার্ডের শাস্তির বিধান চালু করে।

নিয়ম অনুযায়ী, নির্দিষ্ট সময়ের মধ্যে ওভারের কোটা পূরণ করতে না পারলে আম্পায়ার অধিনায়ককে দেখাবেন লাল কার্ড। অধিনায়ক তার দলের যেকোনো একজন ফিল্ডারকে বাইরে বের করে দেবেন।

সিপিএলের ইতিহাসে প্রথম দল হিসেবে লাল কার্ড দেখল ত্রিনবাগো নাইট রাইডার্স। সিপিএলের প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যেতে হয় সুনীল নারাইনকে। শুধু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেই নয়, বরং ক্রিকেটের ইতিহাসে প্রথম প্লেয়ার হিসেবে লাল কার্ড দেখে নারাইনকে মাঠের বাইরে যেতে হয়।

টি-টোয়েন্টিতে একটি ইনিংসের জন্য সময় বরাদ্দ ৮৫ মিনিট। সিপিএলের আয়োজকরা এবার এই সময় কড়াভাবে পালন করার কথা জানায়। ৮৫ মিনিটে ইনিংস শেষ করতে তাই ৭২ মিনিটের মধ্যে শেষ করতে হবে ১৭ ওভার। এভাবে ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের ভেতর ১৮, ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে ১৯ ওভার পূরণ করা লাগবে।

১৮তম ওভারের শুরুতে সময় বেশি লাগলে বৃত্তের বাইরে থেকে একজন বাড়তি ফিল্ডার ভেতরে আনতে হবে। ১৯তম ওভারে একই পরিস্থিতি থাকলে দুইজন ফিল্ডারকে তুলে আনতে হবে ভেতরে। তাও যদি শেষ ওভার শুরু করতে দেরি হয় তাহলে একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।

রোববার (২৭ আগস্ট) সেন্ট কিটস অ্যান্ড নেভিসের বিপক্ষে এই সবগুলো শাস্তিই পেতে হয়েছে ত্রিনবাগো নাইট রাইডার্সকে। ১৮তম ওভারে তাদের একজন বাড়তি ফিল্ডার ভেতরে আনতে হয়। ১৯তম ওভারে আরও একজন ফিল্ডার বৃত্তের ভেতরে আনতে বাধ্য হয় তারা।

Nagad

এরপর শেষ ওভারের ওই লাল কার্ড। একজনকে তুলে নিতে বাধ্য ত্রিনবাগো। ক্যাপ্টেন পোলার্ড শেষ ওভারে সুনীল নারাইনকে মাঠের বাইরে যেতে বলেন। তবে ১০ জন নিয়ে ফিল্ডিং করেও শেষ পর্যন্ত ম্যাচটি জিতেছে ত্রিনবাগো।

সারাদিন/২৮ আগস্ট/এমবি