এআইইউবি’তে “ইলেকট্রিক ভ্যাহিকেলের চ্যালেঞ্জ এবং সুযোগ” নিয়ে সেমিনার

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২৩

সম্প্রতি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ এর প্রকৌশল অনুষদের ইইই বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে “ইলেকট্রিক ভ্যাহিকেল – চ্যালেঞ্জ এবং অপরচুনিটি” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

এআইইউবির স্বপ্নদ্রষ্টা প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা: আনোয়ারুল আবেদীনের সম্মানে নিয়মিত আয়োজন ডা: আনোয়ারুল আবেদীন লেকচার সিরিজ-এ সেমিনারটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশিষ্ট বক্তা হিসাবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অফ টেকনোলজি (ইআইটি), মেলবোর্ন, অস্ট্রেলিয়ায় একাডেমিক বোর্ডের ডেপুটি চেয়ার প্রফেসর আখতার কালাম।

তিনি তার বক্তৃতার শুরুতে আধুনিক সমাজে বৈদ্যুতিক গাড়ির (ইভি) সম্ভাব্য প্রভাব, প্রযুক্তির উৎকর্ষতার কারণ এবং গবেষণার জন্য উৎসাহ প্রদানকারী বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন। তিনি বর্তমানে আধুনিক সমাজের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলি, যেমন পরিবেশ দূষণ, শক্তির উচ্চ খরচ এবং জনসংখ্যা বৃদ্ধিজনিত বিষয়গুলি নিয়ে আলোকপাত করেন। অধিক দূরত্বে প্রতি ইউনিট কম খরচে যাতায়াতের ক্ষেত্রে অস্ট্রেলিয়ায় গৃহীত ভেহিকেল টু গ্রিড (ভি২জি) প্রকল্প এবং ভেহিকেল টু এভরিথিং (ভি২এক্স) প্রকল্পের চুড়ান্ত বাস্তবায়নে সম্ভাবনার বিষয়ে অনুষ্ঠানে দর্শকদের অবহিত করেন।

অনুষ্ঠানে এআইইউবি’র প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আবদুর রহমান তার সমাপনী বক্তব্য দিয়ে অধিবেশন শেষ করেন এবং বিশিষ্ট বক্তার হাতে সম্মানসূচক ক্রেস্ট তুলে দেন।

সারাদিন. ২৯ আগস্ট. আরএ

Nagad