টিসিবির জন্য ১২১ কোটি ৬৫ লাখ টাকার ডাল-তেল কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৫২ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২৩

সরকার ১২১ কোটি ৬৫ লাখ ৪০ হাজার টাকা দিয়ে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৪০ লাখ লিটার রাইস ব্র্যান অয়েল ও ছয় হাজার টন মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (৩০ আগস্ট) ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৮তম বৈঠকে এ সংক্রান্ত পৃথক দুটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৪০ লাখ লিটার রাইস ব্র্যান তেল মজুমদার ব্র্যান অয়েল মিলস লিমিটেডের কাছ থেকে ৬৪ কোটি ৬০ লাখ টাকায় ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, এতে প্রতি লিটার রাইস ব্র্যান তেলের দাম পড়বে ১৬১ টাকা ৫০ পয়সা। আগের দাম ছিল ১৬৯ টাকা ২৫ পয়সা। এ হিসাবে আগের তুলনায় এবার টিসিবির জন্য কিছুটা কম দামে রাইস ব্র্যান তেল কেনা হচ্ছে।

সাঈদ মাহবুব খান জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে টিসিবির জন্য ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল নাবিল নাবা ফুডস লিমিটেডের কাছ থেকে ৫৭ কোটি ৫ লাখ ৪০ হাজার টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, এবার প্রতি কেজি মশুর ডালের দাম পড়বে ৯৫ টাকা ৯ পয়সা। আগের দাম ছিল ৯৪ টাকা ৪৪ পয়সা। এ হিসাবে এবার কিছুটা বেশি দামে মশুর ডাল কেনা হচ্ছে।

Nagad