লিভার সুরক্ষিত রাখার উপায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৩২ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২৩

ছবি- সংগৃহীত

শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। সুস্থ থাকতে লিভারের খেয়াল রাখতেই হবে। জীবনযাত্রার নানা অনিয়ম, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শরীরচর্চা না করা, অতিরিক্ত মদ্যপান ইত্যাদি এখন মানুষের নিত্যসঙ্গী। এর ফলে দেখা দিচ্ছে ফ্যাটি লিভার বা লিভার সিরোসিসের মতো মারণরোগ।

বেশিরভাগ ক্ষেত্রে নিজেদের কিছু ভুল অভ্যাসের কারণেই শরীরে লিভারের অসুখ বাসা বাঁধে। লিভার সুরক্ষিত রাখতে চাইলে নিয়মিত কিছু কাজ করা উচিত। সেগুলো কী? এবার আসুন জেনে নিই-

বেশি করে পানি পান:
লিভার ভালো রাখতে পানির বিকল্প নেই। শরীর থেকে যতটুকু দূষিত পদার্থ বের করে দিতে পারবেন, লিভার ততই সুস্থ থাকবে। তাই বেশি করে পানি পান করুন। তাহলে প্রস্রাবের সঙ্গে শরীরের টক্সিন পদার্থগুলো বেরিয়ে যাবে। দিনে কয়েক বার গরম জলে লেবুর রস দিয়ে সেই পানি পান করুন। ডায়েটে রাখুন টক দইয়ের মতো প্রোবায়োটিক।

ঘুম সম্পূর্ণ করুন:
দিনব্যাপী কাজে ব্যস্ত আর রাত জেগে মোবাইল টেপা। সবমিলিয়ে ঘুমের বারোটা। গড়ে রোজ তিন চার ঘণ্টাও ঘুম হয় না। এমনটা হলে সাবধান হোন। বিভিন্ন গবেষণা অনুযায়ী, দীর্ঘ দিন ঘুমের অভাব হলে তার প্রভাব পড়ে লিভারের উপরে। তাই লিভার ঠিক রাখতে নিয়মিত পর্যাপ্ত ঘুমাতে হবে।

ওজন কমান:
কেবল ফিট থাকতেই নয়, লিভার সুরক্ষিত রাখতে চাইলেও ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। আমাদের শরীরে কার্বহাইড্রেট-প্রোটিন-ফ্যাটের সঠিক ভারসাম্য থাকা ভীষণ জরুরি। ভাজাপোড়া খাবার, প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার ইত্যাদি লিভারের অসুখের ঝুঁকি বাড়ায়। এর ফলেই ট্রান্স ফ্যাটের মাত্রা বাড়ে। লিভারের জন্য এটি মোটেই ভালো নয়। তাই ঘরোয়া খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। ওজন কমাতে কেবল খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করলেই চলবে না। শরীরচর্চাতেও নজর দিতে হবে। জিমে না গেলেও বাসায় ফ্রি হ্যান্ড ব্যায়াম করুন। প্রতিদিন অন্তত আধা ঘণ্টা হাঁটুন।

কফি পান করুন:
বেশ কয়েকটি গবেষণা অনুযায়ী, দুধ-চিনি ছাড়া কালো কফি দিনে ৩ কাপ খেলে লিভারের অসুখ ঠেকিয়ে রাখা যায়। তবে অতিরিক্ত ক্যাফিন শরীরের ক্ষতি করে। তাই পরিমিত পরিমাণে খেতে হবে।

Nagad

চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথার ওষুধ খাবেন না:
সামান্য ব্যথা হলেই ব্যথার ওষুধ খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। কিছু প্যারাসিটেমল বা কোলেস্টেরলের ওষুধও কিন্তু লিভারের ক্ষতির কারণ হতে পারে। ঘুম না হলে অনেকেই চিকিৎসকের পরামর্শ ছাড়া ঘুমের ওষুধ খেতে শুরু করেন। লিভার ভালো রাখতে চাইলে এই অভ্যাস বদলান। সূত্র-ঢাকামেইল

সারাদিন/৩০ আগস্ট/এমবি