জি২০-তে বিশ্বনেতাদের আমন্ত্রণ জানাতে প্রস্তুতি নিচ্ছে নয়াদিল্লী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০২৩

আসন্ন জি২০ শীর্ষ সম্মেলনকে সামনে রেখে ভারতের রাজধানী নয়াদিল্লীতে সর্বাত্মক প্রস্তুতি চলছে। ভারতের সভাপতিত্বে ৯ ও ১০ সেপ্টেম্বর এই সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্বের এই বৃহত্তম সম্মিলনকে সামনে রেখে ভারতের রাজধানী ও সম্মেলন কেন্দ্রের আশপাশের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বিশ্ব নেতাদের স্বাগত জানাতে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (আইজিআইএ) থেকে প্রধান সড়কগুলো বিরাট জি২০ লোগো, স্বাগত বিলবোর্ড এবং ভারতের সংস্কৃতি ও ঐতিহ্যের পাশাপাশি আধুনিকতা সম্বলিত আটওয়ার্ক দিয়ে সজ্জিত করা হয়েছে। শীর্ষ সম্মেলনটি উপলক্ষ্যে শহরের প্রধান সড়ক ও রাস্তাগুলোকে গাছপালা, ফোয়ারা, ভাস্কর্য দিয়ে সুশোভিত এবং ট্রাই-কালার লাইট দিয়ে আলোকোজ্জ্বল করা হয়েছে। এছাড়াও নগরীর পার্ক ও উন্মুক্ত স্থানগুলোকেও নতুন রূপে সজ্জিত করা হয়েছে।

কর্তৃপক্ষ ৮ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত বিমানবন্দর থেকে সম্মেলন কেন্দ্র নগরীর ঐতিহাসিক প্রগতি ময়দান পর্যন্ত সাধারণ মানুষের পরিবহন চলাচল সীমিত করে ট্রাফিক পরামর্শ জারি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানসহ ২৫ জন বিশ্বনেতা এই সম্মেলনে যোগ দিবেন। জি২০ জোটের ১৮টি দেশের নেতারা এই সম্মেলনে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করবেন। তবে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এই সম্মেলনে অংশ নিবেন না। তার পরিবর্তে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এতে অংশ নিবেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছাড়াও জি২০ সম্মেলনে যেসব প্রভাবশালী নেতা অংশ নিবেন, তারা হলেন- আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টোনি আলবানিজ, ব্রাজিলের প্রেসিডেন্ট লাইজ ইনাসিও লুলা দা সিলভা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়ের ম্যাক্রোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদো, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েওল, সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লেস মিশেল ও ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন দের লেয়েন।

এছাড়াও মেক্সিকোর প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন দেশটির অর্থমন্ত্রী র‌্যাকুয়েল বুয়েনরোস্ত্রো সানচেজ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের আমন্ত্রণে আসন্ন জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

Nagad

আমন্ত্রিত অতিথিদের মধ্যে আরো রয়েছেন- মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ্ আল সিসি ও মোরিশাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ কুমার জুগনাউত। এছাড়াও নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুত, নাইজেলিয়ার প্রেসিডেন্ট বোলা আহমেদ তিনুবু, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং, স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ ও ওমানের উপ-প্রধানমন্ত্রী সাঈদ আসাদ বিন তারিক আল সাইদকেও আমন্ত্রণ জানানো হয়েছে। সাইদ আসাদ বিন তারিক আল সাঈদ ওমান সুলতানের ব্যক্তিগত প্রতিনিধি।

আফ্রিকান ইউনিয়নের চেয়ারপার্সন ও কোমোরোসের প্রেসিডেন্ট আযালি আসুউমানি জি২০ সম্মেলনে যোগ দিবেন।

এছাড়াও ডব্লিউটিও’র মহাপরিচালক গোজি ওকোনজো ইওয়েলা, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজায় বাঙ্গা, ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রোস আধানেম গেব্রেইয়েসুস, জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস, ওইসিডি’র মহাসচিব ম্যাথিয়াস হুবার্চ পল কোরম্যান, আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা আইএলও মহাপরিচালক ফোসোউন হাউগবো, আইএসএ মহাপরিচালক অজয় মাথুর, সিডিআরআই’র মহাপরিচালক অমিত প্রথি, এডিবি’র সভাপতি মাসাৎসুগু আসাতাওয়া এবং ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি বোর্ডের চেয়ারম্যান ক্লাসসহ গুরুত্বপূর্ণ বহুজাতিক সংগঠনের নেতৃবৃন্দও এতে অংশ নিবেন।