কাজ শেষে ‘ঘুমোচ্ছে’ ভারতীয় চন্দ্রযান

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২৩

ছবি- সংগৃহীত

চাঁদে ১৪ দিন কাজ করার কথা থাকলেও সময়ের আগেই কাজ শেষ করে ফেলেছে ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩। তাই বিশ্রাম নিচ্ছে ইসরোর রোভার প্রজ্ঞান। বিজ্ঞানীরা রোভারটিকে ঘুম পাড়িয়ে দিয়েছেন। সময়মতো তাকে আবারও জাগিয়ে তোলা যাবে কি-না, সেটাই এখন প্রশ্ন।

শনিবার (০২ সেপ্টেম্বর) রাতে ইসরো সামাজিক যোগাযোগমাধ্যমে একটি টুইট করে জানিয়েছে, প্রজ্ঞান রোভার তার কাজ সম্পন্ন করেছে। যে কাজের দায়িত্ব দিয়ে তাকে চাঁদে পাঠানো হয়েছিল, তা হয়ে গেছে। এবার একটি নিরাপদ স্থানে রোভারটিকে পাঠিয়ে ‘স্লিপ মোড’ চালু করে দিয়েছেন বিজ্ঞানীরা। অর্থাৎ নিরাপদ স্থানে গুটিসুটি মেরে ‘ঘুমোচ্ছে’ প্রজ্ঞান।

ইসরো আরও জানিয়েছে, রোভারের সাথে যে এপিএক্সএস এবং এলআইবিএস পেলোড ছিল, সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এই পেলোড থেকে সংগৃহীত যাবতীয় তথ্য ল্যান্ডার বিক্রমের মাধ্যমে পৃথিবীতে পাঠানো হচ্ছে।

বর্তমানে প্রজ্ঞানের ব্যাটারিতে সম্পূর্ণ চার্জ রয়েছে। ইসরো জানিয়েছে, তার সোলার প্যানেলটি এমন ভাবে স্থাপন করা হয়েছে, যাতে এরপর চাঁদে সূর্য উঠলে প্যানেলে আলো পড়ে। চাঁদে আবারও আগামী ২২ সেপ্টেম্বর সূর্য উঠবে বলে মনে করা হচ্ছে। পৃথিবীর রিসিভার বা তথ্য গ্রহণকারী যন্ত্রটিকেও চালু রেখেছেন বিজ্ঞানীরা।

টুইটে তারা জানিয়েছে, প্রজ্ঞানকে আবারও সফল ভাবে জাগিয়ে তোলা যাবে বলে আশাবাদী বিজ্ঞানীরা। ২০ দিন পর রোভার জেগে উঠলে আরও একগুচ্ছ নতুন কাজ তাকে দিয়ে করিয়ে নেওয়া যাবে।

এর আগে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন চাঁদে যান পাঠিয়েছে। গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে ভারতীয় চন্দ্রযান-৩। এরপর থেকে ১৪ দিনের অ্যাসাইনমেন্টে কাজ শুরু করে চন্দ্রযানের রোভার প্রজ্ঞান। এই সময়ে চাঁদের ৩৩০ ফিট এলাকা ঘুরে দেখে প্রজ্ঞান। চাঁদে সালফার, লোহা, অক্সিজেনের খোঁজ পায়।

Nagad

সারাদিন/০৩ সেপ্টেম্বর/এমবি