একাদশে ভর্তির নিশ্চায়ন শুরু, ফি ৩৩৫ টাকা

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৩

ছবি- সংগৃহীত

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপে কলেজ পাওয়া শিক্ষার্থীদের ‘প্রাথমিক নিশ্চায়ন’ প্রক্রিয়া আজ শুরু হয়েছে। ৩৩৫ টাকা ফি পরিশোধ করে এই নিশ্চায়ন সম্পন্ন করতে হবে।

বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে অনলাইনে এই নিশ্চায়ন করতে পারছেন শিক্ষার্থীরা। নিশ্চায়ন চলবে আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত।

গত মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপে ফল প্রকাশ করা হয়েছে। এতে বিভিন্ন কলেজ ও মাদরাসায় ভর্তির জন্য ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন পরীক্ষার্থী নির্বাচিত হয়েছেন। অন্যদিকে আবেদন করেও কলেজ পাননি ৪৫ হাজার ১৮৩ জন শিক্ষার্থী।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ৭ থেকে ১০ সেপ্টেম্বর দিবাগত রাত ১২টার মধ্যে মোবাইল ব্যাংকিংয়ে চার্জ ছাড়া রেজিস্ট্রেশন ফি ৩৩৫ টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটরের মাধ্যমে) জমা দিতে হবে। এর পরই ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন করতে হবে।

যে শিক্ষার্থীরা প্রথম ধাপে কলেজে ভর্তির আবেদন করেনি, তারা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করতে পারবে। একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন ১২ থেকে ১৪ সেপ্টেম্বরের মধ্যে করতে পারবে শিক্ষার্থীরা। দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। এই ধাপে ১৭ এবং ১৮ সেপ্টেম্বর প্রাথমিক নিশ্চায়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা।

২০ এবং ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন শেষে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ এবং ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে আগামী ৮ অক্টোবর।

Nagad

সারাদিন/০৭ সেপ্টেম্বর/এমবি