মরক্কোতে ভূমিকম্পে নিহত দুই হাজার ছাড়ালো

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৩

ছবি- সংগৃহীত

আফ্রিকার দেশ মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দুই হাজার ছাড়িয়েছে। এতে আরও কমপক্ষে দুই হাজার মানুষ আহত হয়েছেন। তাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

রোববার (১০ সেপ্টেম্বর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে মরক্কোর রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এই তথ্য জানিয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্পে নিহত দুই হাজার ১২ জনে পৌঁছেছে। তাছাড়া এখন পর্যন্ত দুই হাজার ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা খুবই আশঙ্কাজনক।

স্থানীয় সময় শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাত ১১টার কিছু পর আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৮। এতে নিহত অধিকাংশ লোকজন দুর্গম পাহাড়ি এলাকার বাসিন্দা, যেখানে পৌঁছানো খুব কঠিন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ওই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আটলাস পর্বতমালার ওকাইমেডেনের স্কি রিসোর্টের কাছে, যা জনপ্রিয় পর্যটন শহর মারাকেশ থেকে ৭৫ কিলোমিটার (৪৫ মাইল) দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত। ভূমিকম্পটির গভীরতা ছিল ১৮ দশমিক ৫ কিলোমিটার বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ।

স্থানীয় বাসিন্দা আবদেলহাক এল আমরানি (৩৩) বলেন, আমরা প্রচণ্ড কম্পন অনুভব করি। এর পরেই বুঝতে পারি যে, ভূমিকম্প আঘাত হেনেছে। তিনি বলেন, আমি দেখতে পাচ্ছিলাম যে, ভবনগুলো কাঁপছে। এর পরেই আমি বাইরে বেরিয়ে যাই এবং দেখি যে অনেকেই সেখানে আছে। লোকজন ভয়ে-আতঙ্কে বাড়ির বাইরে বেরিয়ে আসে। ভয়ে কাঁদছিল শিশুরা।

Nagad

সারাদিন/১০ সেপ্টেম্বর/এমবি