বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ পাবেন নারীরা, পাবেন ল্যাপটপ

শাহজালাল রোহানশাহজালাল রোহান
প্রকাশিত: ১:০২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২৩

নারীদের কর্মসংস্থানের জন্য দক্ষ হয়ে গড়ে ওঠার বিশাল সুযোগ নিয়ে এসেছে সরকার। সরকারের ‘হার পাওয়ার প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে আগ্রহী নারীরা কোনো খরচ ছাড়াই ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ সহ আইটি সার্ভিস প্রভাইডার, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট, ই কমার্স প্রফেশনাল ও কল সেন্টার এজেন্ট প্রশিক্ষণ নিতে পারবেন।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) প্রকল্প সংশ্লিষ্টরা জানান, সরকার সারাদেশে ২৫১২৫ জন নারীকে ৪ টি ক্যাটাগরিতে মোট ৬ টি বিষয়ে( আইটি সার্ভিস প্রভাইডার, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট, ই কমার্স প্রফেশনাল ও কল সেন্টার এজেন্ট) প্রশিক্ষণ প্রদান করবে। সেই সাথে যারা সফল হবেন, সেইসব প্রশিক্ষণার্থীদের সনদপত্র সহ প্রশিক্ষণ শেষে মিলবে ল্যাপটপ।

আবেদন করার যোগ্যতা, কিভাবে আবেদন করবেন

আগ্রহী নারীরা যেকোনো বিষয়ে আবেদন করতে পারবেন। এজন্য প্রয়োজন হবে এনআইডি নাম্বার, মোবাইল নাম্বারসহ একটি ইমেইল এড্রেস। ওয়েবসাইট লিংকে গিয়ে এপ্লাই করতে হবে, তারপরে লোকাল প্রশাসন থেকে ফাইনাল সিলেকশন করবে। ওয়েবসাইট, www.herpower.gov.bd/ ফেসবুক থেকে বিস্তারিত জানার সুযোগ থাকছে। www.facebook/herpowerproject

প্রশিক্ষণের সময়কাল, ভেন্যু কোথায়?

১৮ বছর থেকে ৪০ বছর বছর বয়সী এইচ এসসি পাশ করা যেকোনো নারী এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। সকাল ৯ টা থেকে দুপুর ১টা ও দুপুর ২ টা থেকে বিকাল ৬ টা পর্যন্ত যেকোনো একটি শিফটে উপজেলা পর্যায়ের শেখ রাসেল ডিজটাল ল্যাব ও বিশেয়ায়িত অন্যন্য ল্যাবে প্রশিক্ষণ গ্রহণ করার সুযোগ পাবেন। টোটাল পাঁচ মাস ব্যাপী প্রশিক্ষণসহ এক মাসব্যাপী মেন্টশীপ প্রোগ্রামের সুযোগ দেওয়া হবে।

Nagad

‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’র সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন বলেন-তথ্যপ্রযুক্তি সর্বোত্তম নিরাপদ ব্যবহার করে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নারীদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা ও উদ্যোক্তা হিসেবে তাদের টেকসই ক্ষমতায়ন নিশ্চিত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। দেশের ৪৩ জেলার সদর উপজেলা এবং রংপুর উপজেলার পীরগঞ্জ উপজেলাসহ মোট ১৩০টি উপজেলার নারীরা এই প্রশিক্ষণের সুযোগ পাবেন।

প্রসঙ্গত হার পাওয়ার প্রকল্পের বাস্তবায়নকারী প্রতিষ্ঠান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর। যার প্রধান পৃষ্ঠপোষক তথ্য ও প্রযুক্তি বিভাগ। এই প্রকল্পের কাজ শরু হয়; ২০২২ সালে ১ জুলাই থেকে। এই প্রকল্পের মাধ্যমে ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত নারীদের বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে বলেও জানানো হয়।

সারাদিন. ২০ সেপ্টেম্বর