কৃষিপণ্যের রপ্তানি প্রসারে হর্টেক্স ফাউন্ডেশনের কৌশল নির্ধারণে মতবিনিময় সভা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২৩

দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদানুযায়ী তাজা শাকসবজি, ফলমূল, আলু, ফুল, পান ও অন্যান্য প্রক্রিয়াজাত কৃষিপণ্যের গুণগতমান উন্নয়ন ও ভোক্তার সন্তুষ্টি সাধনে ফসল উৎপাদন থেকে শুরু করে সংগ্রহোত্তর ব্যবস্থাপনা এবং বিপণন পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে বিশেষায়িত ও কারিগরি সেবা প্রসারিত করার লক্ষ্যে হর্টেক্স ফাউন্ডেশন ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়। হর্টেক্স ফাউন্ডেশন আন্তর্জাতিকমানের প্যাকেজিং, শীতাতপ নিয়ন্ত্রিত কৃষিপণ্য পরিবহনসহ রপ্তানিকারকদের রপ্তানি সংক্রান্ত বাজার তথ্য ও প্রযুক্তিগত সেবা প্রদানের পাশাপাশি সংশ্লিষ্ট উদ্যোক্তা ও ভ্যালুচেইন অংশীজনদের দক্ষতা উন্নয়নে কাজ করে আসছে।

কৃষিপণ্যের রপ্তানি প্রসারে হর্টেক্স ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক ড. সৈয়দ মো: রফিকুল আমিন মহোদয়ের সভাপতিত্বে মতবিনিময় সভা অদ্য ২৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে হর্টেক্স ফাউন্ডেশন, সেচভবন (৪র্থ তলা), ২২ মানিক মিয়া এভিনিউ এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে রবীন্দ্রশ্রী বড়ুয়া, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ অণুবিভাগ), কৃষি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং বিশেষ অতিথি হিসেবে ড. মো: আবদুছ ছালাম, সদস্য পরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও ড. মো: রেজাউল করিম, পরিচালক, উদ্ভিদ সংগনিরোধ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপস্থিত ছিলেন। মিটুল কুমার সাহা, যুগ্ম পরিচালক (বিপণন), হর্টেক্স ফাউন্ডেশন সভায় কার্যপত্র উপস্থাপন করেন।

সভায় হর্টেক্স ফাউন্ডেশন পরিচালনা পর্ষদ এর দুইজন সম্মানিত পরিচালক; প্রতিনিধি সাধারণ পর্ষদ ও এসোসিয়েট মেম্বার; বাংলাদেশ ফ্রুটস, ভেজিটেবলস এন্ড এলাইড প্রডাক্টস এক্সপোর্টার্স এসোসিয়েশন; বাংলাদেশ এগ্রোপ্রসেসরস এসোসিয়েশন; বাংলাদেশ পটেটো এক্সপোর্টার্স এসোসিয়েশন; বাংলাদেশ ফ্লাওয়ার্স এসোসিয়েশন; বাংলাদেশ ফ্লাওয়ার্স গ্রোয়ার্স এক্সপোর্টার্স এসোসিয়েশন এর সম্মানিত রপ্তানিকারকবৃন্দ সভায় উপস্থিত থেকে শাকসবজি, ফলমূল, আলু, ফুল ও বিভিন্ন প্রক্রিয়াজাত কৃষিপণ্যের সার্বিক রপ্তানি উন্নয়ন ও হর্টেক্স ফাউন্ডেশন এর ৫(পাঁচ) বছর মেয়াদী কৌশল নির্ধারণে গুরুত্বপূর্ণ মতামত ও পরামর্শ প্রদান করেন।

সভায় সকল রপ্তানিকারকবৃন্দ বিভিন্ন কৃষিপণ্যের গুণগতমান, সংগ্রহোত্তর ব্যবস্থাপনা, প্যাকেজিং ও আন্তর্জাতিক বাজার সংযোগ উন্নয়ন এবং আমদানিকারক দেশের চাহিদা ও শর্ত সম্পর্কে বিশদ তথ্য সংগ্রহ করে রপ্তানি উন্নয়নের পরিকল্পনা গ্রহণের সুপারিশ প্রদান করেন। এছাড়া সভায় কৃষিপণ্যের রপ্তানি উন্নয়নে ফসল ভিত্তিক কর্ম পরিকল্পনা গ্রহণ, এগ্রিকালচারাল মার্চেন্ডাইজিং ও কুলচেইন ব্যবস্থাপনার পথ নকশা তৈরির উপর গুরুত্বারোপ করা হয়।

হর্টেক্স ফাউন্ডেশনকে কারিগরি এবং আর্থিকভাবে শক্তিশালী করা প্রয়োজন বলে সভায় উপস্থিত সকলে অভিমত ব্যক্ত করেন। এর ফলে কৃষিপণ্যের উৎপাদন, সংগ্রহোত্তর ব্যবস্থাপনা ও বিপণন সহজতর হবে এবং সার্বিক রপ্তানিতে ইতিবাচক প্রভাব পড়বে।

Nagad