ভিসা নীতিতে পুলিশের ইমেজ সংকট হবে না: আইজিপি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২৩

পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। সংগৃহীত ছবি

বাংলাদেশের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতির ফলে বাংলাদেশ পুলিশ কোনো ইমেজ সংকটে পড়বে না বলে জানিয়েছেন বাহিনীটির মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। তিনি বলেন, ভিসা বিধিনিষেধে পুলিশের ওপর কোনো প্রভাব পড়বে না। এর ফলে পুলিশের ইমেজ সংকট তৈরি হবে বলে মনে করি না।

আইজিপি বলেন, যে কেউ অবৈধ অস্ত্র প্রদর্শন করলে পুলিশ তৎপর হয়। কারো কাছে অবৈধ অস্ত্র থাকলে সেটি উদ্ধার করা হয়। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, জাতীয় নির্বাচনে পুলিশ যথাযথভাবে দায়িত্ব পালন করতে পারবে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) সকালে তোপখানা রোডে ট্যুরিস্ট পুলিশ সদর দপ্তরে পর্যটকদের নিরাপত্তা নিয়ে এক সেমিনার শেষে এ কথা বলেন তিনি।

পুলিশ মহাপরিদর্শক বলেন, ভোটের সময় নির্বাচন কমিশন পু‌লিশ‌কে যে দায়িত্ব দেবে, সেই দায়িত্বই পালন করা হবে। আর নির্বাচন সামনে রেখে অবৈধ অস্ত্র উদ্ধারে বিশেষ অভিযান চালাবে পুলিশ।

গত মে মাসে বাংলাদেশে জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এরপর শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানায়, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারী ব্যক্তিদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে।

এসব ব্যক্তির মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং ক্ষমতাসীন দল ও বিরোধী দলের সদস্য রয়েছেন।

Nagad

অপর এক প্রশ্নের জবাবে পুলিশপ্রধান বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে রয়েছে। কোনো ঘটনা সংঘটিত হওয়ার পর আমরা তদন্ত করে ব্যবস্থা নিচ্ছি। আগেও নিয়েছি এখনো নিচ্ছি। সন্ত্রাসী যেই হোক তার বিরুদ্ধে আইনানুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

নির্বাচন ঘনিয়ে আসছে। এমন অবস্থায় আপনি কি মনে করে রাজনৈতিক দিক থেকে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি আছে? এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, নির্বাচনের আয়োজনের দায়িত্ব নির্বাচন কমিশন করে থাকেন। নির্বাচন কমিশন নির্বাচনকালীন আমাদের ওপর যে যে দায়িত্ব দেবে, সেই সেই দায়িত্ব আমরা যথাযথভাবে পালন করব।