যেকোনো পরিস্থিতিতে ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন: ইসি আলমগীর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২৩

নির্বাচন কমিশনার মো. আলমগীর৷ ফাইল ছবি

যেকোনো পরিস্থিতির মধ্যে আগামী ২৯ জানুয়ারির মধ্যেই দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। এই সময়ের মধ্যে নির্বাচন না হলে দেশে সাংবিধানিক শূন্যতা তৈরি হবে বলেও মন্তব্য করেছেন সাবেক এই ইসি সচিব।

ইসি আলমগীর বলেন, নির্বাচন কমিশনের ওপর যে দায়িত্ব জাতীয় নির্বাচন করার জন্য, প্রস্তুতির প্রয়োজন হয়। প্রস্তুতি কিন্তু আগে থেকে নিতে হয়। যেমন ভোটার তালিকা করতে হবে, ভোটকেন্দ্র করতে হবে। যারা নির্বাচনে দায়িত্ব পালন করবে তাদের প্রশিক্ষণ দিতে হবে। ব্যালট পেপার কেনার জন্য কাগজ প্রকিউরমেন্ট করতে হবে। নির্বাচন করার জন্য বাক্স লাগবে, সেগুলো কিনতে হবে, কালি লাগবে। সুঁই, সুতা নানা ধরনের জিনিস লাগবে। এখন নির্বাচন ডিসেম্বরে না কি জানুয়ারিতে হবে সেটি পরের বিষয়। নির্বাচন যখনই করেন। আপনাকে প্রস্তুতি তো আগে থেকেই রাখতে হবে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) নির্বাচন নিয়ে কমিশন ও রাজনৈতিক দলগুলোর প্রস্তুতির ব্যাপারে এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

বর্তমান সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৯ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদের শেষ ৯০ দিনের মধ্যে যেকোনো সময় জাতীয় নির্বাচন করতে হবে। এই হিসেবে ৯০ দিনের ক্ষণগণনা শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে।

এ লক্ষ্যে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের প্রত্যয় ব্যক্ত করে ইসি আলমগীর বলেন, নির্বাচনের পরিবেশ সুন্দর করার দায়িত্ব ইসির নয়, তবে পরিবেশ সুন্দর করতে কমিশন এখনও কাজ করে যাচ্ছে।

Nagad