রূপপুরের পথে ইউরেনিয়াম, পাবনা-ঢাকা বাস চলাচল বন্ধ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২৩

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। ফাইল ছবি

দেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্প পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়ামের প্রথম চালান ঢাকা থেকে রূপপুরের উদ্দেশ্যে রওনা দিয়েছে। বিশেষ নিরাপত্তাবলয়ে সড়কপথে এ ইউরেনিয়াম যাচ্ছে। ফলে সড়কে যানজট তৈরির আশঙ্কা ও নিরাপত্তা নিশ্চিতে ঢাকা-পাবনা মহাসড়কে বাস চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে শফিপুরে যান্ত্রিক ত্রুটির কারণে কিছুক্ষণ অপেক্ষা করতে হয়। পরে আবার ৭টার দিকে শফিপুর থেকে রূপপুরের উদ্দেশ্যে রওনা দেয়। রাস্তায় নিরাপত্তা নিশ্চিতের জন্য ঢাকা-পাবনা মহাসড়কে বাস চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেন কোনাবাড়ি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান। শুক্রবার সকাল ৯টা ৩২ মিনিটে ইউরেনিয়াম বোঝাই ৪টি ট্রেইলার গাড়ি বঙ্গবন্ধু সেতুপূর্ব টোলপ্লাজা অতিক্রম করে।

পাবনার পুলিশ সুপার জানান, শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকালে ঢাকা থেকে সড়কপথে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম আসবে। যেহেতু পাবনা-ঢাকা রুটে অনেক সময় যানজটের সৃষ্টি হয়। এজন্য যানজট নিয়ন্ত্রণে ও নিরাপত্তার স্বার্থে শুক্রবার ভোর ৫টা থেকে বাস চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে। তবে আরিচা-কাজিরহাট হয়ে বিকল্প ব্যবস্থায় যান চলাচল করতে পারবে।

এর আগে, গতকাল সন্ধ্যায় রাশিয়া থেকে দেশে পৌঁছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান। আগামী ৫ অক্টোবর এ জ্বালানি আনুষ্ঠানিকভাবে প্রকল্প কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিটের উৎপাদন সক্ষমতা ২ হাজার ৪০০ মেগাওয়াট। প্রকল্পের নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। দেশের ইতিহাসে অন্যতম ব্যয়বহুল এ প্রকল্প নির্ধারিত সময়ে চালু করা সম্ভব হবে বলে আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, দেশের সবচেয়ে আলোচিত ও বড় প্রকল্প পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে খরচ হচ্ছে প্রায় ১ লাখ ১৪ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকার দিচ্ছে ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। রাশিয়া থেকে ঋণ সহায়তা পেয়েছে ৯১ হাজার ৪০ কোটি টাকা।

Nagad

সংশ্লিষ্টরা বলছেন, ২০২৪ সালের প্রথমদিকে বিদ্যুৎ উৎপাদন শুরু করবে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র রূপপুর। ২০২৫ সালের মাঝামাঝি সময়ে দ্বিতীয় ইউনিট চালু হতে পারে। দুটি ইউনিটে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।