ঢাকায় এসেছেন মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২৩

তিন দিনের সফরে সোমবার (১৬ অক্টোবর) ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার। তাঁর এ সফরে আসন্ন জাতীয় নির্বাচনসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সোমবার (১৬ অক্টোবর) দুপুর ১২টার দি‌কে তিনি ঢাকায় পৌঁছান। ঢাকা সফরকালে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে তিনি আলোচনা করবেন।

জানা যায়- সফরকালে আফরিন আখতার পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া তিনি কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে যাবেন।

গত সপ্তাহে শ্রীলঙ্কায় আফরিন আখতারের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। এ নিয়ে পরে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর এই কর্মকর্তার সঙ্গে নির্বাচন ও মানবাধিকারসহ বেশ কয়েকটি বিষয়ে ‘খুব ভালো ও ইতিবাচক’ আলোচনা হয়েছে।

আফরিন আখতারকে আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। বলেছেন, ‘বাংলাদেশ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে চায়।

ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোতে বাংলাদেশ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের সঙ্গে সম্পর্ক দেখভালো করেন। এছাড়া, তিনি নিরাপত্তা ও আন্তঃদেশীয়বিষয়ক দপ্তরেরও ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে গত মে মাসে তিনি ঢাকা সফর করেছেন।

Nagad