‘২৮ অক্টোবর বিএনপির কর্মসূচি, সহিংসতা করলে দমন’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২৩

শনিবার (২৮ অক্টোবর) বিএনপির ডাকা কর্মসূচির আড়ালে যদি কেউ সহিংস পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করে তাহলে তা কঠোর হস্তে দমন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। বাংলাদেশের সংবিধানে যে কোনো রাজনৈতিক দল শান্তিপূর্ণভাবে রাজনৈতিক আন্দোলন, মিছিল-মিটিং সমাবেশ করার অধিকার রয়েছে। এসব ক্ষেত্রে পুলিশ নিরাপত্তাও দিয়ে থাকে।‌‘কিন্তু ২৮ অক্টোবর কর্মসূচির আড়ালে যদি কেউ সহিংস পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করে, ঢাকার সোয়া ২ কোটি মানুষের জানমালের নিরাপত্তা শঙ্কা দেখা দেয়, বা যে কোনো পরিস্থিতি কঠোর হস্তে দমন করা হবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) পক্ষ থেকে।’

শনিবার (২১ অক্টোবর) দুপুর ১২টায় রাজধানীর উত্তরা উত্তর মেট্রো স্টেশনে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে তিনি এ হুঁশিয়ারি দেন। এর আগে, মেট্রোরেলের নিরাপত্তায় দায়িত্ব পাওয়া এমআরটি পুলিশের কার্যক্রম পরিদর্শন করেন তিনি।

তিনি বলেন, আমরা দেখেছি ২০১৩-১৪ সালে রাজনৈতিক কর্মসূচির নামে সহিংসতা করা হয়েছিল। শুধু ঢাকায় নয়, সারাদেশেই নানান অপচেষ্টা করা হয়েছে। এমন কোনো কিছুর যেন পুনরাবৃত্তি না হয়, সে লক্ষ্যে আমরা কাজ করছি। এমন কোনো বিশৃঙ্খলা বা অরাজকতার খবর পেলে জনগণকে সঙ্গে নিয়ে তা কঠোর হস্তে দমন করা হবে।

এক প্রশ্নের জবাবে হাবিবুর রহমান বলেন, নির্বাচনের আগে এসব সভা-সমাবেশকে কেন্দ্র করে অনেকেই গুজব ছড়ানোর চেষ্টা করেন। কেউ গুজব ছড়ানোর অপচেষ্টা করলে আমরা সতর্ক থাকব। এসব গুজবের বিষয়ে সবাইকে সচেষ্ট থাকতে হবে।

এ ব্যাপারে কোনো গোয়েন্দা তথ্য আছে কি না, জানতে চাইলে কমিশনার বলেন, আমরা নজরদারির ভেতরে রেখেছি। আমাদের পুলিশের গোয়েন্দা সংস্থাসহ অন্যান্য গোয়েন্দা সংস্থা কাজ করছে। এ ব্যাপারে যে কোনো তথ্য যদি আমরা পাই তবে আমরা ব্যবস্থা গ্রহণ করবো।

Nagad